ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

আরও এক লাখ টন চাল আমদানির উদ্যোগ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১ অক্টোবর ২০২২   আপডেট: ১৮:৪১, ১ অক্টোবর ২০২২
আরও এক লাখ টন চাল আমদানির উদ্যোগ

ছবি: সংগৃহীত

দেশে চালের সরবরাহ নিশ্চিত ও দামের ঊর্ধ্বগতি রোধে বেসরকারিভাবে আরও এক লাখ টন সেদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি পাচ্ছে ৪৫ প্রতিষ্ঠান। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার ৪৫টি বেসরকারি প্রতিষ্ঠানের অনুকূলে আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আমদানিতব্য এক লাখ চালের মধ্যে নন-বাসমতি সেদ্ধ চাল ৮১ হাজার টন এবং আতপ চাল ১৯ হাজার টন। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে।

খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে আমদানির শর্তে বলা হয়েছে, বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পুরো চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে অবহিত করতে হবে। বরাদ্দের অতিরিক্ত আইপি ইস্যু বা জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনরায় প্যাকেটজাত করা যাবে না এবং আমদানি করা চাল বস্তায় বিক্রি করতে হবে।

গত ৩১ আগস্ট পর্যন্ত মোট ১৩ লাখ ৫১ হাজার ৪৭৯ টন চাল সংগ্রহ করা হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারন ইউনিট (এফপিএমইউ) সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত  এক লাখ ৯ হাজার টন চাল আমদানি হয়েছে। যার সব বেসরকারিভাবে। সর্বশেষ ২১ সেপ্টেম্বর সরকারিভাবে খাদ্যশস্যের মজুত রয়েছে ১৭ লাখ ৯২ হাজার টন। এরমধ্যে গমের মজুত রয়েছে এক লাখ ২১ হাজার টন। চালের মজুত রয়েছে ১৬ লাখ ৭১ হাজার টন।

বোরোর ভরা মৌসুমেও চালের দামের ঊর্ধ্বগতি থামাতে সরকার ব্যবসায়ীদের আমদানিতে উৎসাহ দেয়। গত ২২ জুন এক আদেশে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার এবং নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল। এরপরেও চালের দামে প্রভাব পড়েনি। এজন্য ২৮ আগস্ট নিয়ন্ত্রণমূলক শুল্ক আরও কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। আগামী ডিসেম্বর পর্যন্ত আতপ ও সেদ্ধ চাল আমদানিতে এ সুবিধা পাবেন ব্যবসায়ীরা।

হাসনাত/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়