ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

বাংলাদেশ সফরে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ১৩ মার্চ ২০২৪   আপডেট: ০৯:১৪, ১৩ মার্চ ২০২৪
বাংলাদেশ সফরে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ীরা

আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের প্রসার বাড়ানো ও বিদেশি বিনিয়োগ আকৃষ্টে বিগত কয়েক বছর ধরে বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে ‘রোড শো’ আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সেই ধারাবাহিকতায় ব্যবসা-বাণিজ্য জোরদার করতে এবং বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ সফরে এসেছে দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ) এবং ব্ল্যাক বিজনেস কাউন্সিলের (বিবিসি) উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল। তাদের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি, বিডা, পুঁজিবাজারের বিভিন্ন কোম্পানিসহ ব্রোকারেজ হাউজগুলোর প্রতিনিধিরা।

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির মাল্টিপারপাস হলে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক হয়। বৈঠকটি বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে আয়োজন করা হয়। 

বুধবার (১৩ মার্চ) বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের (আইওআরবিএফ) সভাপতি নকুথুলা পেশেন্স নদলভুর নেতৃত্বে অংশ নেন দক্ষিণ আফ্রিকার ব্যবসায়িক প্রতিনিধিদল।

এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলাম, কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, ড. মিজানুর রহমান ও ড. রুমানা হক। এছাড়া বেজা, বেপজা, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন।

বৈঠকে অংশ নেওয়া পুঁজিবাজার সংশ্লিষ্ট কোম্পানিগুলোর মধ্যে ওয়ালটন গ্রুপ, বিডি থাই অ্যালুমিনিয়াম, জেমিনি সি ফুড,  নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, বিবিএস ক্যাবলস, প্রাণ অ্যাগ্রো, এসিআই অ্যাগ্রো, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, মেঘনা গ্রুপ, পারটেক্স ক্যাবলসের পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনায় অংশ নেন।

এছাড়া ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে ছিল সিটি ব্রোকারেজ, ইউসিবি স্টক ব্রোকারেজ, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ, লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও ব্যবসায়ী সংগঠনগুলোর মধ্যে ছিল এফবিসিসিআই, বিজিএমইএ, বেসিস, বিকেএমইএ, বিজিএমইএ বিশ্ববিদ্যালয় ও বুটেক্স এর প্রতিনিধিরা।

বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে এই বৈঠক করেছে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী প্রতিনিধিদল। বৈঠকে বাংলাদেশের কোম্পানির প্রতিনিধিরা বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা ও সুযোগের তথ্য তুলে ধরেন। ফলে বাংলাদেশের বৈদেশিক ব্যবসা-বাণিজ্যের ব্যাপক সম্প্রসারনের সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছেন উভয় দেশের প্রতিনিধিরা।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা-ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের প্রতিনিধিরা গত ১১ মার্চ ঢাকা সফরে আসেন। তারা আগামী ২৬ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। এর আগে ২০২৩ সালের ২৩ আগস্ট বিএসইসি ও বিডার উদ্যোগে দক্ষিল আফ্রিকার জোহানেসবার্গে রেডিসন হোটেল অ্যান্ড করভেনশন সেন্টারে ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ সফলভাবে অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। সেখানে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী-বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজার, বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কে ধারণা দেওয়া হয়।

/এনটি/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ