ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

আন্তর্জাতিক ঠিকাদারদের বৈদেশিক মুদ্রায় এলসি খোলার সুযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০০, ২২ এপ্রিল ২০২৪  
আন্তর্জাতিক ঠিকাদারদের বৈদেশিক মুদ্রায় এলসি খোলার সুযোগ

আন্তর্জাতিক ঠিকাদারদের বৈদেশিক মুদ্রায় এলসি বা ঋণপত্র খোলার সুযোগ দিয়ে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। জাতীয় রাজস্ব বোর্ডের এক প্রজ্ঞাপনের ভিত্তিতে এই সার্কুলারের মাধ্যমে দেশের সব ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/ প্রধান নির্বাহী কর্মকর্তা নিকট পাঠিয়েছে।
 
সার্কুলারে বলা হয়েছে, নিবন্ধিত ব্যক্তি (সাব কন্ট্রাক্টর/উৎপাদনকারী/সরবরাহকারী) কর্তৃক আন্তর্জাতিক দরপত্রের কার্যাদেশ প্রাপ্ত মূল ঠিকাদারকে পণ্য সরবরাহের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় ঋণপত্র স্থাপনের সুযোগ প্রদান করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড গত ১৮ ফেব্রুয়ারি এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এতে আন্তর্জাতিক দরপত্রের বিপরীতে কার্যাদেশ প্রাপ্ত মূল ঠিকাদারের ন্যায় সাব-কন্ট্রাক্টর/এজেন্ট/অন্য কোন সরবরাহকারী কর্তৃক মূল ঠিকাদারকে পণ্য বা সেবা সরবরাহ করার ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় ঋণপত্র স্থাপনের সুযোগ প্রদান করা হয়েছে। বিষয়টি অধিকতর স্পষ্ট করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের গত বছরের ১৩ নভেম্বর জারি করা প্রজ্ঞাপনও সার্কুলারের সঙ্গে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক দরপত্রের বিপরীতে পণ্য বা সেবা সরবরাহের ক্ষেত্রে মূল্য সংযোজন করের প্রযোজ্যতা সম্পর্কে এনবিআর এর প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিষয়টি বিদ্যমান আইন ও বিধির আলোকে পর্যালোচনা করা হয়। পর্যালোচনান্তে দেখা যায়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা ২(৬২) অনুযায়ী, কোন আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে বৈদেশিক মুদ্রার বিনিময়ে নির্ধারিত পদ্ধতিতে বাংলাদেশের অভ্যন্তরে কোনও পণ্য বা সেবার সরবরাহ প্রচ্ছন্ন রপ্তানি হিসেবে বিবেচিত হবে এবং একই আইনের ধারা ২(৮২) অনুযায়ী, প্রচ্ছন্ন রপ্তানি, রপ্তানি হিসেবে বিবেচিত হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুদ্ধ বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ এর ক অনুযায়ী আন্তর্জাতিক দরপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রায় পণ্য সরবরাহ ও সেবা প্রদান সংক্রান্ত পদ্ধতি নির্ধারণ করা হয়েছে।

যা কোনও নিবন্ধিত ব্যক্তি (মূল ঠিকাদার) কর্তৃক আন্তর্জাতিক দরপত্রের বিপরীতে সরাসরি পণ্য বা সেবা সরবরাহের ক্ষেত্রে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ক এর উপ-বিধি (১) এ উল্লেখ আছে, আন্তর্জাতিক দরপত্রের বিপরীতে কার্যাদেশপ্রাপ্ত বাংলাদেশে নিবন্ধিত কোনও ব্যক্তি কর্তৃক বৈদেশিক মুদ্রায় স্থাপিত ঋণপত্র বা চুক্তিপত্রের মাধ্যমে বাংলাদেশের অভ্যন্তরে কোনও পণ্য সরবরাহ বা সেবা প্রদান করা হলে বেশ কিছু দলিলাদি বিভাগীয় কর্মকর্তার নিকট দাখিল করতে হবে।
 

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়