ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

মানারাত ইউনিভার্সিটিতে শিশু অধিকার ও যৌন নির্যাতন প্রতিরোধবিষয়ক সেমিনার

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ২৭ মে ২০২৪   আপডেট: ২২:৪৮, ২৭ মে ২০২৪
মানারাত ইউনিভার্সিটিতে শিশু অধিকার ও যৌন নির্যাতন প্রতিরোধবিষয়ক সেমিনার

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিশু অধিকার, যৌন নির্যাতন, পাচার ও সুরক্ষার বিষয়ে সেমিনার করা হয়েছে। রোববার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসের সম্মেলন কক্ষে ‘রেড হার্ট ক্যাম্পেইন টু প্রমোট চাইল্ড রাইটস অব সেক্সুয়ালি এবিউসড, এক্সপ্লোয়েটেড অ্যান্ড ট্রাফিকড চিলড্রেন’ শীর্ষক এ সেমিনার হয়।

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌন নির্যাতন প্রতিরোধ সেল সেন্টার ফর উইমেন অ্যান্ড চিলড্রেন স্টাডিজের সহযোগিতায় এ সেমিনার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মেখলা সরকার এতে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান। স্কুল অব ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ও বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন প্রতিরোধ সেলের আহ্বায়ক অধ্যাপক ড. নারগিস সুলতানা চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সেন্টার ফর উইমেন অ্যান্ড চিলড্রেন স্টাডিজের সভাপতি অধ্যাপক ইশরাত শামীম।

সেমিনারে প্রধান অতিথি ডা. মেখলা সরকার অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, সন্তান কোথায় থাকছে, কার সঙ্গে কথা বলছে ও মিশছে এসব বিষয় আপনাদের নজরে থাকতে হবে। সন্তানের জন্য কোনটা ভালো সংস্পর্শ, কোনটা খারাপ, তা ছোটবেলা থেকেই তাদেরকে বোঝাতে হবে। তাহলেই যৌন নির্যাতনের মতো অনাকাঙ্ক্ষিত সব ঘটনা সমাজ থেকে অনেকটাই কমে আসবে।

তিনি ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী হওয়ার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়া, খেলাধুলা করা এবং মানুষের সঙ্গে মেলামেশা করতে উদ্ধুদ্ধ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের সময়টা পড়াশোনার পাশাপাশি চিন্তাশক্তির বিকাশের জায়গা। পড়াশোনা শেষে তোমাদের সামনে যে কঠিন বাস্তবতা আসছে, সেটাকে কীভাবে মোকাবিলা করবে, সে বিষয়েও প্রস্তুতি নিতে হবে এখান থেকেই।

বিশেষ অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান যৌন হয়রানি ও নির্যাতন প্রতিরোধে ডিভাইসনির্ভরতা কমানোর আহ্বান জানিয়ে বলেন, মেয়েরা যৌন নির্যাতনসহ যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হচ্ছে, সেগুলোর মূলে ডিভাইসনির্ভরতা অনেক ক্ষেত্রেই দায়ী। তাই, ডিভাইসনির্ভরতা কমিয়ে তোমাদেরকে সচেতনতা ও সাবধানতার সঙ্গে যাচাই-বাছাই করার পর কাউকে বিশ্বাস ও নির্ভর করতে হবে।  

ভার্চুয়ালি সেমিনারে অংশ নেন স্পেনের মাদ্রিদ থেকে শিশু অধিকারবিষয়ক আন্তর্জাতিক গবেষক আনা লুসিয়া সান্ডোভাল ওরোজকো এবং যুক্তরাষ্ট্র থেকে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লোয়েটেড চিলড্রেনের ইউরোপের প্রোগাম ম্যানেজার জুই কালপার্ট।

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়