ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

সূচকের পতন, বেড়েছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ১১ জুন ২০২৪  
সূচকের পতন, বেড়েছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জুন) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫.৮৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৯.৮৭ পয়েন্ট কমে ১ হাজার ৯৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮.৭২ পয়েন্ট কমে ১ হাজার ৮০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫১টি কোম্পানির, কমেছে ৩০৮টির এবং অপরিবর্তিত আছে ৩৫টির।

ডিএসইতে এদিন মোট ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৫.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৭৬২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১০৭.৭৪ কমে ১৪ হাজার ৫৭০ পয়েন্টে, শরিয়া সূচক ৭.৩৩ পয়েন্ট কমে ৯৫০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৬৫.৬২ পয়েন্ট কমে ১১ হাজার ২২৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২১১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত আছে ২৩টির।

দিনশেষে সিএসইতে ১০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়