ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

৫৮৩ কোটি টাকায় আমদানি হবে এক কার্গো এলএনজি 

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১০ জুলাই ২০২৪  
৫৮৩ কোটি টাকায় আমদানি হবে এক কার্গো এলএনজি 

ফাইল ফটো

দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে আরও এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রস্তুতি নিয়েছে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। এতে ব্যয় হবে ৫৮৩ কোটি ৫৬ লাখ ৩০ হাজার ৫২৮ টাকা। সর্বনিম্ন দরদাতা হিসেবে সুইজারল্যান্ডের টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এসব এলএনজি সরবরাহ করবে।

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)’-এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে থেকে কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানি করা হবে। এটি হবে ২০২৪ সালের ২৩তম দফায় এলএনজি আমদানি।

সূত্র জানিয়েছে, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফ এবং দৈনিক ৬০০ এমএমসিএফ রিগ্যাস ক্ষমতাসম্পন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করা হয়েছে। টার্মিনাল দুটির মাধ্যমে জি টু জি ভিত্তিতে পেট্রোবাংলার সঙ্গে স্বাক্ষরিত চুক্তির আওতায় রাস লাফ্ফান লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেড (কাতারগ্যাস) থেকে ১৫ বছর মেয়াদে বর্তমানে ২.৫ এমটিপিএ এলএনজি এবং ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে ১০ বছর মেয়াদে বর্তমানে ১ এমটিপিএ এলএনজি আমদানি করা হচ্ছে। এছাড়া, দেশে বিদ্যুৎ, শিল্প ও সার কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য দীর্ঘমেয়াদি ভিত্তিতে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি কেনা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জুলাই থেকে ২০২৪ সালের ডিসেম্বর সময়ে ৩২ কার্গো এলএনজি কেনার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী (প্রধানমন্ত্রী) নীতিগত অনুমোদন দিয়েছেন।

স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এমএসপিএ প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের ভিত্তিতে পেট্রোবাংলা এমএসপিএ অনুস্বাক্ষরকারী ২৩টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ স্বাক্ষর করে।

বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য ২০২৪ সালের জুলাই মাসে স্পট মার্কেট থেকে ২ কার্গো এলএনজি কেনা প্রয়োজন। ফলে, সার্বিক বিবেচনায় গত ২৬ জুন আরপিজিসিএল থেকে এমএসপিএ স্বাক্ষরকারী ২৩টি প্রতিষ্ঠানের কাছে স্পট মার্কেট থেকে জুলাই মাসের জন্য ১ কার্গো এলএনজি সরবরাহের দরপ্রস্তাব আহ্বান করে ই-মেইল পাঠানো হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থাৎ গত ২৮ জুনের মধ্যে তিনটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এতে টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড প্রতি ইউনিট এলএনজির দাম ১২.৫ মার্কিন ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়। অন্যদিকে, ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড ১৩.৪৮ মার্কিন ডলার এবং গানভর সিঙ্গাপুর লিমিটেড ১৫.১৫ মার্কিন ডলার দর উল্লেখ করে।

সাম্প্রতিক সময়ে স্পট মার্কেটে এলএনজির দামের ঊর্ধ্বগতি এবং বিদ্যুৎকেন্দ্র, সার ও শিল্প খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের বিষয়টিকে প্রাধান্য দিয়ে সার্বিক বিবেচনায় সর্বনিম্ন দর প্রস্তাবকারী প্রতিষ্ঠান টোটাল এনার্জিস অ্যান্ড পাওয়ার লিমিটেডের প্রস্তাবিত দর (১২.৫ মার্কিন ডলার/এমএমবিটিইউ) গ্রহণ এবং ব্যয়িতব্য টাকার ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়।

সর্বনিম্ন দর প্রস্তাবকারী প্রতিষ্ঠান টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের প্রস্তাবিত দর বিবেচনায় ৫ শতাংশ অপারেশনাল টলারেন্সসহ সরবরাহতব্য ৩২ লাখ ৫৫ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ভ্যাট-ট্যাক্সসহ মোট ব্যয় হবে ৫৮৩কোটি ৫৬ লাখ ৩০ হাজার ৫২৮ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয়প্রস্তাব অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়