ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সংক্ষিপ্ত সিলেবাসে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৫ জানুয়ারি ২০২১  
সংক্ষিপ্ত সিলেবাসে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এর ভিত্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তার আগে শিক্ষার্থীরা তিন-চার মাস পরীক্ষার প্রস্তুতি নেয়ার সুযোগ পাবেন।

সোমবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) সদ্য স্থাপিত ‘বঙ্গবন্ধু ম্যুরাল’র উন্মোচন এবং ১৫৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তার সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে একথা বলেন।

পরীক্ষা ছাড়া পাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, কোনো রকম স্বাস্থ্য বিধি না মেনে আপনারা যেভাবে আন্দোলন করছেন এক্ষেত্রে বরং করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। সব রকমের স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে পরীক্ষার ব্যবস্থা করা হবে। সুতরাং আপনাদের এই বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। 

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী আরো  বলেন, ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছিল কিন্তু সে সময় সংক্রমনের হার বেশি থাকায় সরকার তাদের নিরাপত্তার কথা চিন্তা করে অটো পাসের চিন্তা করেছে। কিন্তু ২০২১ সালে যারা পরীক্ষার্থী তাদের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। সুতরাং তাদের অটো পাস দেয়া সম্ভব নয়। সংক্রমনের হার ও আস্তে আস্তে কমে যাচ্ছে। 

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে। দেশের শিক্ষকেরা সোনার মানুষ গড়ার কারিগর।  দেশের সব শিক্ষককে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করতে হবে।

নায়েমের মহাপরিচালক অধ‌্যাপক আহম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে  অনুষ্ঠানে ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ‌্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

 

ঢাকা/ইয়ামিন/এসএন  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়