RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

অনুদানের টাকা ফেরত দিয়েছিলেন খ্যাতনামা নির্মাতা

বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৮, ২৭ অক্টোবর ২০২০
অনুদানের টাকা ফেরত দিয়েছিলেন খ্যাতনামা নির্মাতা

চলচ্চিত্রশিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহ দিতে ১৯৭৬ সাল থেকে সরকারি অনুদান প্রথা চালু হয়। সে বছরই অনুদান পান গুণী নির্মাতা বেবী ইসলাম। ‘মেহের জান’ নামের সিনেমাটি মুক্তির আগেই না ফেরার দেশে চলে যান খ্যাতনামা এই নির্মাতা।

এ সিনেমা অনুদান প্রাপ্তির পর কেটে গেছে ৪৪ বছর। তাহলে ‘মেহের জান’ সিনেমার ভবিষ্যৎ কী? পরিচালক অনুদানের যে টাকা নিয়েছিলেন তা কী ফেরত দিয়েছেন? এমন প্রশ্নের উত্তর জানতে রাইজিংবিডির এই প্রতিবেদক কথা বলেন বেবী ইসলামের ঘনিষ্টজন ও গুণী চিত্রসম্পাদক আবু মুসা দেবুর সঙ্গে।

আবু মুসা দেবু রাইজিংবিডিকে বলেন, বেবী ভাই ‘মেহের জান’ সিনেমার জন্য অনুদান পেয়েছিলেন। কিন্তু সে সময় অনুদানের টাকা এতটাই কম ছিল যে, কিছুদিন পর টাকা ফেরত দিয়ে দেন তিনি। যে টাকা পেয়েছিলেন তা দিয়ে সিনেমা নির্মাণ করা সম্ভব হচ্ছিল না। যে কারণে সিনেমাটি আর নির্মাণ করা সম্ভব হয়নি।

এদিকে ২০১১-১২ সালে অনুদান পাওয়া ‘একা একা’ চলচ্চিত্রের পরিচালক সৈয়দ সালাউদ্দীন জাকী অসুস্থতার কারণে সিনেমাটি নির্মাণ করতে পারেননি। ২০১২-১৩ অর্থবছরে অনুদান পায় ‘কাগজের ফুল’ সিনেমাটি। এর নির্মাতা তারেক মাসুদের মৃত্যুর পর চলচ্চিত্রটির কাজ থেমে যায়।

সরকারি অনুদানের সিনেমার অধিকাংশই আলোর মুখ দেখছে না। অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র নয় মাসের মধ্যে নির্মাণের নিয়ম থাকলেও নির্ধারিত সময়ে বেশিরভাগ নির্মাতাই চলচ্চিত্র জমা দিতে পারেন না। এতদিন এই বিষয়ে কঠোর নজরদারিও চোখে পড়েনি।

সঠিক সময়ে সিনেমা মুক্তি না দেওয়ায় গত ২৫ অক্টোবর কবি ও নির্মাতা টোকন ঠাকুরকে আটকের পর হইচই পড়ে যায় চলচ্চিত্র পাড়ায়।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়