ঢাকা     সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১০ ১৪২৮ ||  ২০ জমাদিউস সানি ১৪৪৩

বাউল ভজন ক্ষ্যাপা থাকছেন ত্রিবেণীর বুধ বাসরে

নিজস্ব প্রতিবেদক   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১০:০৬, ৮ ডিসেম্বর ২০২১
বাউল ভজন ক্ষ্যাপা থাকছেন ত্রিবেণীর বুধ বাসরে

ত্রীবেণীতে আজ গাইবেন বাউল ভজন ক্ষ্যাপা

ভজন ক্ষ্যাপা। ব্যতিক্রমী এক প্রতিভা। বাউল ও ক্লাসিক্যাল দুটোতেই পারদর্শী। যা সচরাচর সংগীতাঙ্গনে দেখা যায় না। রাইজিংবিডির বুধ বাসরী আয়োজনে ত্রিবেণীতে আজ থাকছে ভজন ক্ষ্যাপার পরিবেশনা।

অল্প বয়স থেকেই লোকগানের সঙ্গে সখ্য তার। দেশের জনপ্রিয় তরুণ লোকশিল্পীদের মধ্যে অন্যতম তিনি। দর্শকদের বাউল গান আর লালন সংগীতের সুরে মাতিয়ে রাখতে জানেন তিনি। বলছি বাংলাদেশের বাউল ভজন ক্ষ্যাপা’র কথা। কুষ্টিয়ার মিরপুরে জন্ম নেওয়া এই শিল্পীর গানের হাতে খড়ি মা-বাবার কাছে। তালিম নিয়েছেন সংগীতের বিভিন্ন শাখায়।

আজ (বুধবার, ৮ ডিসেম্বর-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণী’র ৮৩তম পর্ব। ত্রিবেণীর আজকের আসরের অতিথি বাংলার এই বাউল। তার পরিবেশনায় অসাধারণ সব লোকগান শোনার সুযোগ পাবেন বাংলা সংগীতপ্রেমীরা। থাকছে ক্লাসিক্যালও।
দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে নিয়মিত প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা প্রিমিয়ার হিসেবে ত্রিবেণী সম্প্রচারিত হচ্ছে। লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে ওই আয়োজন। পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উদয় হাকিম বলেন, সারাদেশের শিল্পীদের নিয়ে গান-আড্ডার অনুষ্ঠান ত্রিবেণী। দর্শক-শ্রোতাদের ভিন্নধারার আনন্দ দিতে রাইজিংবিডির এই ক্ষুদ্র প্রয়াস। সুস্থ বিনোদন প্রচারে সচেষ্ট ত্রিবেণী। দর্শকদের কথা চিন্তা করেই অনুষ্ঠান নির্মাণ ও প্রচারিত হয়। এরইমধ্যে ত্রিবেণী সাংস্কৃতিক বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভা তুলে ধরা হচ্ছে। তরুণ শিল্পীদের জন্য ত্রিবেণী হয়ে উঠবে সংস্কৃতি চর্চা কেন্দ্র। এখানে এসে শিল্পীরা সুযোগ পাচ্ছেন নিজেদের মেলে ধরার।

তিনি আরও বলেন, শিল্পীরা যাতে সৃজনশীল চর্চার সুযোগ ও স্বীকৃতি পান সে জন্যই ত্রিবেণীর এই আয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের প্রাধান্য দেওয়া হচ্ছে। ত্রিবেণীতে তারকা শিল্পীদের পাশাপাশি সুযোগ পাচ্ছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।

ত্রিবেণী বিষয়ে কোনো কিছু জানতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ই-মেইলে  ([email protected])। ই-মেইলের মাধ্যমে নিজের কণ্ঠে গাওয়া বিভিন্ন গানের ইউটিউব বা ফেসবুক লিঙ্ক ত্রিবেণীকে শেয়ার করতে পারেন শিল্পীরা। ত্রিবেণী ফেসবুক পেজে (https://www.facebook.com/Tribeni.Risingbd) টেক্সটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd) এই লিঙ্কে।

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়