ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিরহী বাউল উকিল মুন্সি স্মরণে ত্রিবেণীর আজকের আসর    

নিজস্ব প্রতিবেদক   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১২:২২, ১৫ ডিসেম্বর ২০২১
বিরহী বাউল উকিল মুন্সি স্মরণে ত্রিবেণীর আজকের আসর    

ত্রিবেণীতে আজ গাইবেন কণ্ঠশিল্পী রুবেল সাইদুল আলম

বাংলার ভাটি বা হাওর অঞ্চলে লালন পরবর্তী সময়ে জন্ম নেন বহু মরমী সাধক। তাঁদের মধ্যে বিরহী বাউল উকিল মুন্সি অন্যতম। তার ভাব ও গানের মাধ্যমে সমৃদ্ধ করে গেছেন বাংলার সংগীত ভাণ্ডার। ১৮৮৫ সালে উকিল মুন্সির জন্ম হয় নেত্রকোনার খালিয়াজুড়িতে। ১৯৭৮ সালে তিনি ইহলোক ত্যাগ করেন। ১২ ডিসেম্বর ছিলো উকিল মুন্সির ৪৩তম প্রয়াণ দিবস। তাকে নিয়েই ত্রিবেণীর আজকের গানের আসর। গাইবেন কবি, গবেষক ও কণ্ঠশিল্পী রুবেল সাইদুল আলম।

আজ (বুধবার, ১৫ ডিসেম্বর-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণী’র ৮৪তম পর্ব। ত্রিবেণীর আজকের আসরে গাইবেন সাইদুল আলম। ফকির লালন সাঁইজি, উকিল মুন্সি, চাঁন মিয়া ফকির, দুর্বিন শাহ, শাহ আব্দুল করিমসহ ভাটি বাংলার প্রখ্যাত মহাজন এবং বাউলদের গান শুনতে ও গাইতে পছন্দ করেন সাইদুল আলম। চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে জন্ম ও বেড়ে ওঠা তার। ২০১২ সালে প্রথম পরীক্ষাতেই ৩০তম বিসিএস এর মাধ্যমে সহকারী কমিশনার পদে কাস্টমস ক্যাডার সার্ভিসে প্রবেশ করেন। তিনি কাস্টমস এক্সাইজ ও ভ্যাট, রংপুর কমিশনারেটে কর্মরত।

দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে নিয়মিত প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা প্রিমিয়ার হিসেবে ত্রিবেণী সম্প্রচারিত হচ্ছে। লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে ওই আয়োজন। পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উকিল মুন্সিকে নিয়ে মন্তব্য করতে গিয়ে কণ্ঠশিল্পী সাইদুল আলম বলেন, বাউল গান বাঙালির মনের খোরাক এবং আত্মদর্শন। বাংলার যে কজন বাউল বিরহকে নারীর কান্নার বিলাপের মতো মানুষের অন্তরে তীরবিদ্ধ করেছেন, তাঁদের মধ্যে অন্যতম এই বাউল সাধক। উকিল মুন্সির গানে তাঁর সমসাময়িক পরিবেশ-প্রতিবেশ ও অঞ্চলের বর্ণনা পাওয়া যায়। উকিল মুন্সির অধ্যাত্মিকতা প্রকৃতি, বিরহ ও স্রষ্টাকে কেন্দ্র করে। উকিল মুন্সির গানে বিরহ বা বিবাগী ভাব একটা আলাদা ব্যঞ্জনার সৃষ্টি করে। তবে সব ছাপিয়ে উকিল মুন্সির গানে শ্রোতার হৃদয়ে সবচেয়ে বেশি দাগ কাটে তাঁর বিরহ গাঁথা সুর। এসব কারণেই গাইতে ভালো লাগে তার গান।

উপস্থাপক উদয় হাকিম বলেন, সারাদেশের শিল্পীদের নিয়ে গান-আড্ডার অনুষ্ঠান ত্রিবেণী। দর্শক-শ্রোতাদের ভিন্নধারার আনন্দ দিতে রাইজিংবিডির এই ক্ষুদ্র প্রয়াস। সুস্থ বিনোদন প্রচারে সচেষ্ট ত্রিবেণী। দর্শকদের কথা চিন্তা করেই অনুষ্ঠান নির্মাণ ও প্রচারিত হয়। এরইমধ্যে ত্রিবেণী সাংস্কৃতিক বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভা তুলে ধরা হচ্ছে। তরুণ শিল্পীদের জন্য ত্রিবেণী হয়ে উঠবে সংস্কৃতি চর্চা কেন্দ্র। এখানে এসে শিল্পীরা সুযোগ পাচ্ছেন নিজেদের মেলে ধরার।

তিনি আরও বলেন, উকিল মুন্সি তাঁর গানে বন্ধুয়া, সুজন বন্ধু, শ্যামচান প্রভৃতি রূপক হিসেবে ব্যবহার করে মূলত পরমাত্মকে স্মরণ করেছেন। এসবের মধ্য দিয়ে তিনি বাংলার লোকজ গানে এনেছেন নতুন ধারা। আজকের পর্বের মাধ্যমে আমরা এই গুণী সাধককে স্মরণ করছি। শিল্পীরা যাতে সৃজনশীল চর্চার সুযোগ ও স্বীকৃতি পান সে জন্যই ত্রিবেণীর এই আয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের প্রাধান্য দেয়া হচ্ছে। ত্রিবেণীতে তারকা শিল্পীদের পাশাপাশি সুযোগ পাচ্ছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।

ত্রিবেণী বিষয়ে কোনো কিছু জানতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ই-মেইলে ([email protected])। ই-মেইলের মাধ্যমে নিজের কণ্ঠে গাওয়া বিভিন্ন গানের ইউটিউব বা ফেসবুক লিঙ্ক ত্রিবেণীকে শেয়ার করতে পারেন শিল্পীরা। ত্রিবেণী ফেসবুক পেজে (https://www.facebook.com/Tribeni.Risingbd) টেক্সটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd)  এই লিঙ্কে।

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়