ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বলিউডের বাজিগর শাহরুখ

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২৯ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৮:৩৭, ২৯ ডিসেম্বর ২০২৩
বলিউডের বাজিগর শাহরুখ

নব্বই দশকের গোড়ার দিকে ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন শাহরুখ খান। তারপর ‘বাজিগর’, ‘ডর’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দেবদাস’, ‘ওম শান্তি ওম’-এর মতো সিনেমা উপহার দেন তিনি। একই সঙ্গে শাহরুখের সঙ্গে ‘রোমান্টিক হিরোর’ তকমাও লেগে যায়।

ভারতের কাঁটাতার পেরিয়ে বিশ্বদরবারে শাহরুখের খ্যাতি ছড়িয়ে পড়ে। এ খ্যাতি কেবল শাহরুখের ব্যক্তিগত নয়। বরং বিশ্বদরবারে ভারতের মুখও উজ্জ্বল হয়েছে। হাজার চেষ্টা চালিয়েও তাকে রুখতে পারেনি কোনো অশুভ শক্তি। কিন্তু গত কয়েক বছরে শাহরুখের চলচ্চিত্র ক্যারিয়ারে বেশ কিছু ব্যর্থ সিনেমা জমা পড়ে। শাহরুখ খানও রোমান্টিক হিরোর খোলস ছাড়িয়ে নিজেকে নতুন করে আবিষ্কারের চেষ্টা চালিয়ে আসছিলেন। তার এ চেষ্টাকেও নিন্দুকেরা ব্যর্থ প্রচেষ্টা বলে মন্তব্য করেন। অনেকেই দাবি করেন— শাহরুখের ক্যারিয়ার শেষ। তবে চলতি বছরে জাত বাজিগরের মতো খেলা দেখিয়ে নিন্দুকদের মুখে ঝামা ঘষে দিয়েছেন শাহরুখ।

শাহরুখ খান অভিনীত ‘জিরো’ সিনেমা ২০১৮ সালে মুক্তি পায়। কিন্তু বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে এটি। এরপর কয়েকটি সিনেমায় ক্যামিও চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। মূলত, ‘জিরো’ সিনেমা মুক্তির পর বিরতি নেন তিনি। প্রস্তুতি নিয়ে ২০২০ সালের শেষ লগ্নে ‘পাঠান’ সিনেমার শুটিং শুরু করেন শাহরুখ। ২০২৩ সালের ২৫ জানুয়ারি মুক্তি পায় সিনেমাটি। যদিও এ সিনেমা ফ্লপ করার জন্য উঠেপড়ে লেগেছিল বিজেপি, বিভিন্ন ধর্মীয় সংগঠন। কিন্তু কিং খানের দাপটের সামনে কেউ দাঁড়াতে পারেননি। এর মধ্য দিয়ে ‘রোমান্টিক হিরোর’ খোলস পুরোপুরি ছাড়াতে সক্ষম হন ৫৮ বছর বয়সী শাহরুখ। সেই সঙ্গে দীর্ঘদিনের লালিত স্বপ্ন ‘অ্যাকশন হিরো’ হিসেবে নিজেকে প্রমাণ করেন তিনি।   

‘পাঠান’ সিনেমা নির্মাণ করেন সিদ্ধার্থ আনন্দ। এ যাত্রায় পর্দায় তার সঙ্গী হন দীপিকা পাড়ুকোন। মুক্তির পর দর্শকদের ভূয়সী প্রশংসা কুড়ায় সিনেমাটি। পাশাপাশি  বক্স অফিসে ঝড় তুলেছিল। ২৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করে ১০৫০ কোটি রুপি।

শাহরুখ আগেই জানিয়েছিলেন, তার অভিনীত ‘জওয়ান’, ‘ডাঙ্কি’ সিনেমাও চলতি বছরেই মুক্তি পাবে। একদিকে, ‘পাঠান’ সিনেমার জয়রথ চলছিল, অন্যদিকে ‘জওয়ান’ সিনেমার মুক্তি নিয়ে আয়োজন করছিলেন শাহরুখ। একই বছরের ৭ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তির তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু নিন্দুকরা মুচকি হেসে বলেছিল— ফ্লপ হতে পারে ‘জওয়ান’। স্বাভাবিক কারণে দোটানায় ছিলেন দর্শকরাও। তবে সবকিছু পেছনে ফেলে প্রেক্ষাগৃহে বাঘের গর্জন তুলে ‘জওয়ান’।

চলতি বছরে মুক্তির প্রথম দিনে ভারতে সবচেয়ে বেশি আয় করা হিন্দি সিনেমার তালিকায় শীর্ষে জায়গা করে নেয় ‘জওয়ান’ সিনেমা। অর্থাৎ ‘পাঠান’ (৫৫ কোটি রুপি) সিনেমার রেকর্ড ভেঙে ‘জওয়ান’ (৬৫.৫ কোটি রুপি) নতুন রেকর্ড গড়ে। অ্যাটলি কুমার পরিচালিত এ সিনেমা নির্মাণে ব্যয় হয় ৩০০ কোটি রুপি। আর বিশ্বব্যাপী সিনেমাটি আয় করে ১১৫২ কোটি রুপি।

বক্স অফিসে ‘জওয়ান’ ঝড় দেখার পর দর্শকদের মন থেকে সব সংশয় দূর হয়ে যায়। ভরসায় পরিণত হন শাহরুখ। যার কারণে তার তৃতীয় সিনেমা ‘ডাঙ্কি’ টানা লাইমলাইটে ছিল। গত ২১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘ডাঙ্কি’। রাজকুমার হিরানি পরিচালিত এ সিনেমাও দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়াচ্ছে। ২০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা প্রথম দিনে আয় করে ৬৫ কোটি রুপি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়