ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জামদানি গ্র্যান্ড ইভেন্টে বাঙালিয়ানা বিয়ের আমেজ 

মিফতাউল জান্নাতী সিনথিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ৩০ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:১৪, ৩০ জানুয়ারি ২০২১
জামদানি গ্র্যান্ড ইভেন্টে বাঙালিয়ানা বিয়ের আমেজ 

দেশীয় পণ্য জামদানির প্রচার ও প্রসারে নারায়ণগঞ্জ জেলার ই-কমার্স নারী উদ্যোক্তারা দেশে প্রথমবারের মতো আয়োজন করেছিল 'নারায়ণগঞ্জ জামদানি গ্র্যান্ড ইভেন্ট'। এতে চারটি ক্যাটাগরিতে স্পন্সর করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। 

শনিবার (৩০ জানুয়ারি) দিনব্যাপী নারায়ণগঞ্জের চাষাড়ার ব্লু পিয়ার রেস্তোরাঁয় এই ইভেন্ট হয়।

এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেসবুক পেজ কাকলী’স অ্যাটিয়ার, আরিয়াস কালেকশন, কন্যাসুন্দরী ও তেজস্বী'র  স্বত্বাধিকারী কাকলী রাসেল তালুকদার, নিগার ফাতেমা, মনিকা আহমেদ ও উম্মে শাহেরা এনিকা । এছাড়াও ভিডিও বার্তায় ইভেন্টে উইর (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) সভাপতি নাসিমা আক্তার নিশা ও ই-ক্যাবের (ই- কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সাবেক প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ তাদের মূল্যবান বক্তব্য প্রদান করেন। 

ইভেন্টের মূল আকর্ষণ ছিল জামদানিতে তৈরি বিভিন্ন ধরনের পোশাকে র‍্যাম্প-শো। এতে ছোট-বড় সবাই অংশগ্রহণ করেছিল। জামদানি পণ্যে বাঙালির বিয়ের আয়োজন কেমন হতে পারে, সেইভাবে সেজেছিল বিয়ের মডেল কনে ও বর। ছয়টি স্টলে সাজানো ছিল জামদানি পোশাক, শাড়ি, ব্যাগ ও গহনা। জামদানি শুধু বড়দের পোশাক বা দাম বেশি, এই ধারণাকে পাল্টাতে ছিল তাদের এমন আয়োজন। দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষাই যেন তাদের একমাত্র উদ্দেশ্য। 

এ সময় কাকলী রাসেল তালুকদার বলেন, 'জামদানি পণ্য প্রসারে কনটেন্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যত বেশি কনটেন্ট থাকবে দেশ ও দেশের বাইরে আমাদের দেশের ঐতিহ্য দ্রুত সবার কাছে পৌঁছাবে। এক্ষেত্রে মিডিয়ার ভূমিকাও অন্যতম'। যারা জামদানি নিয়ে কাজ করছেন তাদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

রাজিব আহমেদ তার বক্তব্যে বলেন, 'এ ধরনের ইভেন্ট নিয়মিত হওয়া দরকার। বিশেষ করে ঢাকার বাইরে এমন ইভেন্ট হলে ও তা ফেসবুকে প্রচার হলে এর সুফল ধীরে ধীরে এক সময় দেখতে পারবো। আসলে হাতে তৈরি দেশি পণ্যের প্রায় সব কিছুই হয় ঢাকার বাইরে।'

ইভেন্টের আয়োজক ও  সিজনস্ বুটিকানোর স্বত্বাধিকারী জান্নাত সুলতানা বলেন, 'জামদানির জন্মস্থান নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জে প্রচুর উৎসব ও মেলা হয়ে থাকে। কিন্তু কোথাও জামদানির প্রচার বা প্রমোশন নেই। তাই যারা জামদানি নিয়ে কাজ করছেন, তাদের নিয়ে জামদানি গ্র্যান্ড ইভেন্টের পরিকল্পনা করি। এখানে নারায়ণগঞ্জ ছাড়াও অন্য জেলা থেকেও উদ্যোক্তারা অংশগ্রহণ করেছেন।'

পুরো আয়োজনে ওয়েব পার্টনার হিসেবে ছিল দেশের অন্যতম অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম, টেকজুম ডট টিভি। মিডিয়া পার্টনার ছিল ইন্ডিপেনডেন্ট টিভি ও উদ্যোক্তা বার্তা।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ