ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শারীরিক প্রতিবন্ধকতার মাঝেও সফল উদ্যোক্তা জসীম    

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২১ অক্টোবর ২০২১  
শারীরিক প্রতিবন্ধকতার মাঝেও সফল উদ্যোক্তা জসীম    

মুসাফির জসীমের জন্ম ও বেড়ে ওঠা খাগড়াছড়ি জেলার দিঘীনালা উপজেলার পাড়াগ্রামে। কৃষক বাবার দ্বিতীয় সন্তান। ৭ম শ্রেণি পর্যন্ত পড়াশোনার পর শারীরিক প্রতিবন্ধকতার কারণে লেখাপড়া আর চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তার।

জীবনের নানা ঘাতপ্রতিঘাত পাড়ি দিয়েও থেমে থাকেননি মুসাফির জসীম। পড়াশোনা না করলেও দৃঢ় মনোবল নিয়ে তেইশ বছরের তরুণ মুসাফির হয়ে উঠেছেন একজন ই-কমার্স উদ্যোক্তা। ফেসবুক পেজ ‘Musafir shop’ – এর মাধ্যমে গড়ে তুলেছেন নিজের পরিচয় ও হাল ধরেছেন সংসারের। তার উদ্যোগের পণ্যের মধ্যে রয়েছে  শাড়ি, খাদি পাঞ্জাবি, থ্রি পিস, উলের শাল ইত্যাদি। 

শুধু পোশাকই নয় বিভিন্ন ধরনের লোগো ডিজাইন সেবা নিয়ে আইটি সেক্টরেও কাজ করে যাচ্ছেন মুসাফির ।

নিজের ব্যবসার কথা বলতে গিয়ে মুসাফির জসীম বলেন, ‘আমার ব্যবসার শুরুটা খুব কঠিন ছিলনা। অসুস্থতার জন্য সারাদিনই প্রায় বসে থাকতাম।  তাই এক আপুর অনুপ্রেরণায় অনলাইনে ব্যবসা শুরু করছিলাম। সকল প্রতিবন্ধকতা জয় করে কিছু করার প্রচেষ্টা থেকেই ব্যবসার সিদ্ধান্ত নিয়েছি।

১৮ অক্টোবর ২০২০ সালে ফেসবুক গ্রুপ উইতে (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) এক ভাইয়ের মাধ্যমে যুক্ত হই। লক্ষ্য করি এখানে দেশীয় পণ্যের জয়জয়কার ধ্বনি। দেশের টাকা দেশেই রাখছে দেশীয় পণ্যের উদ্যোক্তারা। দেশীয় পণ্যের প্রতি ভালোবাসা থেকেই আমি দেশীয় পোশাক নিয়ে ব্যবসার উদ্যোগ নেই। মা বাবার দোয়া ও কিছু মানুষের অনুপ্রেরণায় উদ্যোক্তা জীবনে এগিয়ে যাচ্ছি, আলহামদুল্লিলাহ’।

এভাবেই চলাফেরা ও কষ্টকে অতিক্রম করেও প্রায় এক বছরের উদ্যোক্তা জীবনে বিক্রি করেছেন লাখ টাকার দেশি পণ্য। পেয়েছেন তার পেজের ক্রেতাদের থেকে অসীম ভালোবাসা।  ব্যবসাকেই  রুটিরুজির অবলম্বন করে জীবন যুদ্ধে টিকে থাকতে চান মুসাফির জসীম। অনলাইন থেকে অফলাইনে শোরুম প্রতিষ্ঠা করার স্বপ্নকে লালন করে নিজেই উদ্যোগী হয়ে কাজ করছেন তিনি।

লেখক: স্বত্ত্বাধিকারী, এস এস এগ্রো প্রোডাক্ট, জেলা প্রতিনিধি উই (রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান) এবং জেলা কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

খাগড়াছড়ি/সিনথিয়া/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়