ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘স্বপ্নের রান্না-ঘর’ নিয়ে সফল উদ্যোক্তা ফারজানা 

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ১০ নভেম্বর ২০২১  
‘স্বপ্নের রান্না-ঘর’ নিয়ে সফল উদ্যোক্তা ফারজানা 

ফারজানা ইয়াসমিন সূচনা ইতি। জন্ম ও বেড়ে ওঠা কুমিল্লা হলেও বর্তমান বসবাস চট্টগ্রামে। চট্টগ্রাম কলেজ থেকে দর্শনে অনার্স-মাস্টার্স শেষ করেছেন তিনি। পড়াশোনাকালে টিউশনি ও স্কুলের চাকরির পাশাপাশি উদ্যোক্তা হওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন তিনি।

বর্তমানে পড়াশোনা শেষ করে ই-কমার্স উদ্যোক্তা হয়েছেন তিনি। ফেসবুক পেজ ‘স্বপ্নের রান্না-ঘর’র মাধ্যমে নিজ হাতে তৈরি বিভিন্ন খাবার নিয়ে অনলাইনে ব্যবসা করছেন। তার পণ্যের মধ্যে উল্লেখযোগ্য হল- বিভিন্ন ধরনের নাস্তা, সস, রান্না করা খাবার, হরেক রকম ভর্তা, আচার ইত্যাদি। এ ছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের ভেষজ পণ্য।

উদ্যোক্তা হওয়ার যাত্রা কীভাবে শুরু- জানতে চাইলে ফারজানা ইয়াসমিন বলেন, ‘ব্যবসানির্ভর ফেসবুক গ্রুপ উইর (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) মাধ্যমে আমার যাত্রা শুরু। কিন্তু পরিবারের চাপে ব্যবসা শুরুর দুই দিন পরই তা বন্ধ করে দেওয়ার মতো অবস্থা তৈরি হয়। তখন আমার এক ছাত্রের মায়ের বাড়িতে গিয়ে ব্যবসার কাজ সম্পন্ন করি। এভাবে তিন মাস গোপনে কাজ করি। পরবর্তীতে পরিবারের সবার সহযোগিতায় ভালোভাবে ব্যবসা করতে পেরেছি’।

‘নিজের আত্মার সঙ্গে মিশিয়ে মানুষের সর্বোত্তম উপকারে আসবে এমন চিন্তা থেকেই ব্যবসা শুরু করেছিলাম। শুরুর দিকে আমার শিক্ষক এবং উইর প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশা আপুর অনুপ্রেরণা পেয়েছিলাম। এরপর ধীরে ধীরে পরিবার, আত্মীয়-স্বজন এবং প্রিয় মানুষদের সাপোর্ট পেয়ে নিজের উদ্যোগ নিয়ে এগিয়ে যাচ্ছি’- বলছিলেন ফারজানা।

ব‌্যবসা শুরুর এক বছরের মধ্যে প্রায় এক লাখ টাকার পণ্য বিক্রি করেন (অনলাইনে) ফারজানা। স্বপ্ন দেখেন, তার উদ্যোগের পণ্য রপ্তানিমুখী করতে; যেন বৈদেশিক মুদ্রা অর্জনে নিজেকে যুক্ত করতে পারেন। সত্যিকার অর্থে মানুষের সর্বোত্তম উপকারে আসবে ও বৈদেশিক মুদ্রা অর্জিত হবে- এটাই ইচ্ছে ফারজানার।

লেখক: স্বত্বাধিকারী, এস এস এগ্রো প্রোডাক্ট, জেলা প্রতিনিধি উই (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন) এবং জেলা কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

চট্টগ্রাম/সিনথিয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ