ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

বইমেলায় নতুন গল্পগ্রন্থ ‘দগ্ধা অথবা না-গল্পের ছায়া’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় নতুন গল্পগ্রন্থ ‘দগ্ধা অথবা না-গল্পের ছায়া’

কবি ও গল্পকার জোবায়ের মিলনের গল্পগ্রন্থ ‘দগ্ধা অথবা না-গল্পের ছায়া’ অমর একুশে বইমেলায় (২০২৪) প্রকাশিত হয়েছে স্বপ্ন-৭১ পাবলিকেশনস থেকে (স্টল নম্বর ১৯০)। 

এটি তার তৃতীয় গ্রন্থ। এর আগে তার আত্মপ্রকাশ করেছে ‘স্বৈরাচারী দুঃখ ও বিবিধ’ এবং ‘ঘন সাপের দেউরি’ নামের দুটি কাব্যগ্রন্থ।

‘গন্ধা অথবা না-গল্পের ছায়া’ সম্পর্কে জোবায়ের মিলন বলেন, এর প্রতিটি গল্প আমার, আপনার, আমাদের একটি পরিভ্রমণ; যেখানে আমরা চাইলেই পেরিয়ে যেতে পারি না কাম, বাসনা, লোভ, লালসা, আনন্দ, বেদনা, ক্রোধ এবং ঘৃণার পারদ। পেরিয়ে যেতে পারি না সত্যের সঙ্গে মিথ্যার, ন্যায়ের সঙ্গে অন্যায়ের চিরদিনের যুদ্ধ; জীবনের সঙ্গে যাপনের, শরীরের সঙ্গে মনের তুমুল ঝগড়া কিংবা নিত্যদিনের নিদারুণ দৃশ্য; যেখানে বাস্তব অথবা পরাবাস্তব অথবা জাদুবাস্তবতার মতো স্বচ্ছ কিংবা ধোঁয়াচ্ছন্ন ছায়া খেলা করেছে নিবিড় নৃত্যে; যা পাঠোত্তরে প্রচল দিন-রাত্রির গূঢ় আবছায়া পাঠেরই তীক্ষ্ম অনুভূতি অনুভূত হবে নিঃসন্দেহে।’ 

গ্রন্থটিতে সন্নিবেশিত হয়েছে-‘সৌরভের সন্ধানে’, ‘আবু ইসহাকের এক বিকাল’, ‘প্রত্যাবর্তন’, ‘নেকড়ে নদী ও কাবেরী রায়’, কুয়াশা কর্পুর-কাল-অন্ধকারের জীবাশ্ম’, ‘আদিম অনস্বীকার্য’, ‘একটি শোনা গল্প ও উত্তরাধুনিক যুগের জরবস্তু’সহ মোট ১২টি গল্প। 

বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। দাম ২৫০ টাকা। 

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়