ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সত্যজিৎ’র বিভূতিভূষণ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১ নভেম্বর ২০২১   আপডেট: ১১:৩৪, ১ নভেম্বর ২০২১
সত্যজিৎ’র বিভূতিভূষণ

‘পথের পাঁচালী’ উপন্যাসটির নাম অনেকেরই জানা। পাঠকারীর সংখ্যাও অনেক। উপন্যাসটিকে চলচ্চিত্রায়ন করে এ নামটিকে আরো জনপ্রিয় করেছেন বিশ্বনন্দিত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়।  

সত্যজিৎ তার ‘অপরাজিত’ এবং ‘অশনি সংকেত’ উপন্যাস দুটি নিয়েও চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এ জন্য কেউ কেউ বলেন সত্যজিৎ’র বিভূতিভূষণ। অনেকে বলেন, ‘পথের পাঁচালী’র বিভূতিভূষণ। কারণ, ঔপন্যাসিক হিসেবে বাংলা সাহিত্যে বিভূতিভূষণ দু'জন।  একজন বন্দ্যোপাধ্যায় আরেকজন মুখোপাধ্যায়। 

‘পথের পাঁচালী’ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অনন্য কীর্তি।  এটিই তার প্রথম উপন্যাস, একই সঙ্গে প্রথম প্রকাশিত গ্রন্থও। 
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ৭২তম প্রয়াণ দিবস আজ। 

১৯৫০ সালের ১ নভেম্বর বিহারের ঘাটশিলায় এই কথাশিল্পী প্রয়াত হন।  শিক্ষকতার মাধ্যমেই তার পেশাগত জীবনে প্রবেশ।  জীবনের শেষ সময়েও শিক্ষকতায়ই ছিলেন।  এই লেখকের লেখালেখির জীবন ছিল স্বল্প।  মাত্র আঠাশ বছর।  মাত্র ৫৬ বছর বেঁচেছিলেন তিনি। 

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় জন্ম ১৮৯৪ সালের ১২ সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বারাকপুরে।   বিভূতিভূষণ শৈশব থেকেই মেধাবী ছিলেন।  তেইশ বছর বয়সেই বিয়ে করেন।  বিয়ের বছরখানেক বাদে স্ত্রী গৌরী মারা যান।  প্রথম স্ত্রীর মৃত্যুর দীর্ঘ ২২ বছর পরে আবার বিয়ে করেন ৪৬ বছর বয়সে বাংলাদেশের ফরিদপুর জেলার মেয়ে রমাদেবীকে।

তার রচনাসম্ভারের মধ্যে রয়েছে ১৫টি উপন্যাস, সাতখানা কিশোর উপন্যাস, দুইশ’র বেশি ছোটগল্প।  এসবের বাইরে ভ্রমণকাহিনী, ডায়েরি, প্রবন্ধ, অনুবাদ, ব্যাকরণ বইও তিনি লিখেছেন।

তিনি ছিলেন প্রকৃতিপাগল।  প্রকৃতির সান্নিধ্য পেতে বছরে কয়েকমাস অরণ্যবাস করতেন। পল্লীর কোল, ইছামতী নদী এসব ছিলো তার জীবনের অন্যরকম ভালো লাগা।  শহরে থাকলেও তিনি শহুরে ছিলেন না।  তার উপন্যাসে তাই গ্রামীণ জীবনের নিখুঁত প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায়।

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়