Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৮ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৩ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

বাড়িতে সন্তান প্রসব নিরুৎসাহিত করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ৭ জানুয়ারি ২০২১  
বাড়িতে সন্তান প্রসব নিরুৎসাহিত করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মাতৃমৃত্যুর হার কমাতে বাড়িতে সন্তান প্রসবকে নিরুৎসাহিত করতে হবে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য শিক্ষা বিভাগ আয়োজিত “শিশু ও মাতৃমৃত্যুর হার কমানোর কৌশল নির্ধারণ” সংক্রান্ত সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে সন্তান প্রসবের সময় প্রতি লাখে ১৬৫ জন মায়ের মৃত‌্যু হয়।; যা ২০০৯ সালে ছিল ২৫৯ জন।  গত ১০ বছরে মাতৃমৃত্যু হার কমেছে প্রতি লাখে প্রায় ৯৪ জন।  যদিও গত ১০ বছরের পরিসংখ্যানে কিছুটা উন্নতি দেখা যাচ্ছে। কিন্তু মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ৭০ জনের নিচে নিয়ে আসতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবসহ উপস্থিত মহাপরিচালকের প্রতি বেশ কিছু নির্দেশনা দেন তিনি।  মাতৃমৃত্যুর হার কেন দ্রুত কমিয়ে আনা যাচ্ছে না সে ব্যাপারে সভায় সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে স্বাস্থ্যমন্ত্রী  বলেন, প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দেশের আনাচে-কানাচে স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে।  এখন মায়েদের বাড়িতে সন্তান প্রসব নিরুৎসাহিত করতে মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের উদ্যোগী হতে হবে।  যত্রতত্র ও অস্বাস্থ্যকর ক্লিনিকে সন্তান প্রসব বন্ধ করতে হবে।  দেশের সরকারি হাসপাতালে সেবা নিতে উদ্ধুদ্ধ করতে হবে।  যেসব ক্লিনিক স্বাস্থ্যসম্মত নয় সেগুলি প্রয়োজনে সিলগালা করে দিতে হবে।  লোকবল আরো প্রয়োজন হলে নিয়োগ দিতে হবে।  মিডওয়াইফ কর্মীদের কাজে লাগাতে হবে।

স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, ধীরে ধীরে ৫০-এর নিচে নামিয়ে আনতে হবে। এ বিষয়ে কর্মকর্তাদের ইমিডেয়েট প্ল‌্যান, মিডটার্ম ও লং-টার্ম প্ল‌্যান নিয়ে কাজ করার পরামর্শ দেন।

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর জানান, শহরাঞ্চলে পরিবার পরিকল্পনা সার্ভিস দেয়ার ব্যাপারটি অন্য মন্ত্রণালয়ের হাতে থাকায় কাজ করা কঠিন। এ বিষয়ে সচিব মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করলে স্বাস্থ্যমন্ত্রী সচিবকে আশ্বস্ত করেন।

 

ঢাকা/আসাদ/এসএন 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়