ঢাকা     বুধবার   ১০ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯ ||  ১১ মহরম ১৪৪৪

১৭ দিনে টিকা পেল সোয়া ২ লাখ শিক্ষার্থী

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ১৮ নভেম্বর ২০২১  
১৭ দিনে টিকা পেল সোয়া ২ লাখ শিক্ষার্থী

ফাইল ছবি

প‌য়লা ন‌ভেম্বর থে‌কে শুরু হওয়া রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজে চলছে ক‌রোনার টিকাদান কর্মসূচি। 

উদ্বোধনের সময় ম‌তি‌ঝিল আই‌ডিয়াল স্কুল ও ক‌লে‌জে স্বাস্থ্যমন্ত্রী ব‌লেছিলেন, ‘প্রতিদিন গড়ে ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া সরকারি লক্ষ্যমাত্রা।’

তবে বাস্তব অবস্থা বল‌ছে ভিন্ন কথা। লক্ষ্যমাত্রা থাকলেও বাস্তবে তা পূরণ হচ্ছে না। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব ম‌তে, গত ১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত নির্ধারিত ৮টি টিকাদান কেন্দ্রে মোট ২ লাখ ২৪ হাজার ৯২৭ জন শিক্ষার্থী টিকা নিয়েছেন। প্রতিদিন গড়ে ১৩ হাজারের বেশি অর্থাৎ নির্ধারিত টার্গেটের মাত্র এক তৃতীয়াংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা সম্ভব হচ্ছে।

জন্মনিবন্ধনসহ বি‌ভিন্ন জটিলতার কারণে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমে লক্ষ্যমাত্রা অর্জিত হ‌চ্ছে না ব‌লে ম‌নে ক‌রেন স্বাস্থ্য‌ বি‌শেষজ্ঞরা। 

জানা গে‌ছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে শিক্ষার্থী‌দের নতুন জন্মনিবন্ধন, নিবন্ধনে নাম ও বয়সে ভুল ইত্যাদি সমস্যা নিয়ে প্রতিদিন অসংখ্য শিক্ষার্থী ও অভিভাবকরা ধর্না দিচ্ছেন। ভুল সংশোধন করতে কারও কারও ঢাকার ডিসি অফিসেও দৌড়ঝাঁপ করতে হচ্ছে।

জানা গেছে, এ পর্যন্ত টিকা গ্রহীতা ২ লাখ ২৪ হাজার ৯২৭ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম ডোজ ২ লাখ ২৪ হাজার ৭৬৮ জন ও দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৫৯ জন। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (১৭ সেপ্টেম্বর) টিকা নিয়েছেন ৪১ হাজার ২২১ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ২১২ জন ও ছাত্রী ২২ হাজার ৯ জন।

মেসবাহ য়াযাদ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়