ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

৫-১১ বছর বয়সীদের বুস্টার দেবে যুক্তরাষ্ট্র, দেশেও শুরুর চিন্তা

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ১৮ মে ২০২২  
৫-১১ বছর বয়সীদের বুস্টার দেবে যুক্তরাষ্ট্র, দেশেও শুরুর চিন্তা

ছবি: সংগৃহীত

ক‌রোনা মহামারি থেকে সুরক্ষায় গত বছর ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা প্রয়োগের অনুমোদন দি‌য়ে‌ছে যুক্তরাষ্ট্র। এর চেয়ে কম বয়সীরাও করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত হয়ে‌ছে। যার প্রেক্ষিতে এবার ৫ থেকে ১১ বছর বয়সীদেরও বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিল যুক্তরা‌ষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষ। তৃতীয় ডোজেও তারা ফাইজারের টিকা ব্যবহারের কথা জানিয়েছে। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫ থেকে ১১ বছরের শিশুদের দুই ডোজ ফাইজারের টিকার নেওয়ার কমপক্ষে পাঁচ মাস পর কোভিড টিকার তৃতীয় ডোজ দেওয়া যাবে। 

এফডিএ বলছে, গত এপ্রিলের শুরুতে বেশ কিছু শিশুকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। বুস্টার ডোজ নেওয়ার একমাস পর ৬৭ শিশুর শরীরে উচ্চ মাত্রায় অ্যান্টিবডি পাওয়া গেছে। টিকা গ্রহীতাদের গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। 

বুস্টার ডোজ দেওয়ার পর পুশের স্থান ফুলে যাওয়া, সামান্য ক্লান্তিবোধ, মাথাব্যথা, পেশি বা জয়েন্টে ব্যথা, ঠান্ডা লাগা এবং জ্বর আসার মতো সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

এফডিএ বলছে, এই বয়সী‌দের মধ্যে ঝুঁকি সর্বনিম্ন করতে তৃতীয় ডোজ টিকা দেওয়ার ব্যাপারে তারা সিদ্ধান্ত নিয়েছেন। এটি শিশুর সুরক্ষা বৃদ্ধিতে সহায়তা করবে। 

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, এপ্রিল পর্যন্ত ৫ থেকে ১১ বছর বয়সী প্রায় ২৮ শতাংশ শিশুকে ফাইজারের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে। শিশুদের সুরক্ষায় তৃতীয় ডোজ টিকা দেওয়া জরুরি। তাই ২০২১ সালের নভেম্বরে এই বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র।

এদিকে, বাংলাদেশেও পাঁচ বছরের বেশি বয়সী‌দের বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে প্রায় ছয় মাস ধরে সরকারের পক্ষ থেকে বার বার বলা হচ্ছে। বিশেষজ্ঞ ও অভিভাবকেরাও দাবি জানিয়ে আসছিলেন। তবে শিশুদের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন না দেওয়ায় এ ব্যাপারে সরকার কোনো পদক্ষেপ নেয়নি। এবার যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ অনুমোদন দেওয়া‌কে ইতিবাচক বার্তা হিসেবে দেখছে সরকার। 

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, আমাদের হা‌তে প্রচুর টিকা থাকার পরও ডব্লিউএইচও অনুমোদন না দেওয়ায় আমরা দিতে পারিনি। যুক্তরাষ্ট্র ৫-১১ বছর বয়সীদের বুস্টার ডোজ দেওয়া শুরু ক‌রে‌ছে। এখন আমরাও দিতে পারবো। আমরা আগামী মাসের প্রথম সপ্তাহে বুস্টার ডোজের একটা ক্যাম্পেইন করবো। এর ম‌ধ্যে সিদ্ধান্ত হ‌লে শিশুদেরও একসঙ্গে বুস্টার ডোজ দেব। কোভ্যাক্স থেকে আরো ফাইজারের টিকা আসবে। তাই, শিশু‌দের বুস্টার ডোজ দেওয়া-ই যায়।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়