ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের ‘বজরঙ্গি ভাইজান’

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৮ ৬:৫৯:১৮ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ৬:৫৯:১৮ পিএম

এক বোবা মেয়েকে পাকিস্তানে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার গল্প নিয়ে নির্মিত বলিউডি সিনেমা ‘বজরঙ্গি ভাইজান’-এ পবন কুমার চতুর্বেদির চরিত্রে অভিনয় করেছিলেন সালমান খান। এবার সেই বজরঙ্গি ভাইজানের গল্পের সঙ্গে অনেকটাই মেলে এমন বাংলাদেশির সন্ধান পাওয়া গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, চুয়াডাঙ্গার ছয়ঘরিয়া গ্রামের বাসিন্দা আরিফুল ইসলাম হারিয়ে যাওয়া এক ভারতীয় বোবা তরুণকে ১৪ বছর পর ফিরিয়ে দিতে গিয়েছিলেন তার স্বজনদের কাছে। তবে তার স্বজনদের খোঁজ মেলেনি। আর ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বিস্তৃত খোঁজাখুজির আগে আরিফুলকে ফিরে আসতে হয়েছে বাংলাদেশে।

আরিফুল ইসলাম বলেন, ‘১৪ বছর আগে আমি একদিন ক্ষেতে কাজ করছিলাম। হঠাৎ দেখি সীমান্তের ভারতীয় এলাকায় এক কিশোর একা দাঁড়িয়ে কাঁদছে। ওই সময় সীমান্তে কাঁটাতারের বেড়া ছিল না। আমি দ্রুত কিশোরটির কাছে গেলাম। ছেলেটি বোবা বুঝতে পেরে মায়া হলো। তাই কোনো কিছু ভাবনা-চিন্তা না করেই তাকে বাড়ি নিয়ে গেলাম। পরে বুঝতে পারলাম সে হিন্দু। এরপরও আমি তাকে আমার অন্য সন্তানদের সঙ্গে প্রতিপালন করেছি’।

তিনি বলেন, ‘সে এখন আমার পরিবারের  সদস্যদের অবিচ্ছেদ্য অংশ। তাকে ফিরিয়ে দেওয়াটা অনেক কষ্টের। তবুও আমার মনে হয়েছে, সে এখন যুবক। তাকে তার অভিবাকদের কাছে ফিরিয়ে দেওয়াটা আমার দায়িত্ব’।

বাংলাদেশি এই কৃষক জানান, এর আগে টাকার অভাবে তিনি ভারত আসতে পারেননি। পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হাঁশখালি ও গেদে এলাকার রাস্তায়-রাস্তায় ও চায়ের দোকানে তিনি  ২৮ বছরের এই তরুণের ছবি নিয়ে  ঘুরেছেন। কিন্তু কেউ তাকে চিহ্নিত করতে পারে নি। গত ২৪ জানুয়ারি বাংলাদেশে যেদিন তার ফিরে আসার কথা সেদিন কিছু লোক জানান, ১৪ বছর আগে গেদে গ্রাম থেকে এক কিশোর হারিয়ে গিয়েছিল। ওই গ্রামে যেয়ে সেই পরিবারটিকে তরুণটির ছবি দেখানোর পর তারা জানান, এটা তাদের হারিয়ে যাওয়া সন্তানের ছবি নয়।

 

ঢাকা/শাহেদ