ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

করোনায় চরম দারিদ্র্যের ঝুঁকিতে আড়াই কোটি মানুষ: বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪১, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় চরম দারিদ্র্যের ঝুঁকিতে আড়াই কোটি মানুষ: বিশ্বব্যাংক

করোনাভাইরাস মহামারি বিশ্ব অর্থনীতিকে বড় ধরনের ধাক্কা দেবে। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো অর্থনৈতিক মন্দার শিকার হবে। করোনা দরিদ্র করবে এই অঞ্চলের প্রায় দুই কোটি ৪০ লাখ মানুষকে।

বিশ্বব্যাংকের এই প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি একটি রিপোর্ট প্রকাশ করেছে। বিশ্বব্যাংক বলেছে, করোনাভাইরাসের মহামারির কারণে তাৎপর্যপূর্ণ অর্থনৈতিক মন্দার শিকার হবে প্রায় সব দেশই। বিশেষ করে যাদের জীবিকা শিল্পকারখানার ওপর নির্ভরশীল, তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে।

বিশ্বব্যাংকের মতে, থাইল্যান্ডের পর্যটনখাত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সহ ভিয়েতনাম ও কম্বোডিয়ার উৎপাদন প্রতিষ্ঠানগুলোতে এর প্রভাব পড়বে।

বিশ্বের শীর্ষ আর্থিক প্রতিষ্ঠানের মতে, এই মহামারিতে পুরো বিশ্বে সাড়ে ৩ কোটি মানুষ দরিদ্রতার শিকার হবে। বিশ্বব্যাংকের হিসেব অনুযায়ী, দৈনিক আয় সাড়ে পাঁচ মার্কিন ডলারের নিচে যাদের, তারাই দরিদ্র।

তাদের ধারণা, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবৃদ্ধি এ বছর কমে দাঁড়াবে ২.১ শতাংশে। ২০১৯ সালে যা ছিল ৫.৮ শতাংশ। বিশ্বব্যাংকের অনুরোধ, এই অঞ্চলের দেশগুলোকে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাসামগ্রী তৈরির কারখানা বাড়ানো এবং অসুস্থ থাকাকালে কর্মীদের যেন আর্থিকভাবে সহায়তা করা হয়।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়