ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

আমিরাতের হাত ধরে আরব বিশ্বের প্রথম মঙ্গল অভিযান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৫৮, ২০ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আমিরাতের হাত ধরে আরব বিশ্বের প্রথম মঙ্গল অভিযান

মঙ্গলের উদ্দেশ্যে সফলভাবে মহাকাশনযান উৎক্ষেপণ করলো আমিরাত

তেলের উপর নির্ভরতা কমিয়ে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর ধাপ হিসেবে মঙ্গল গ্রহে অভিযান শুরু করলো সংযুক্ত আরব আমিরাত। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সোমবার সফলভাবে মঙ্গলের উদ্দেশ্যে মহাকাশযান উৎক্ষেপণ করলো দেশটি।

সোমবার জাপানি ঘড়ির কাঁটায় সকাল ৬টা ৫৮ মিনিটে জাপানের তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় ‘হোপ’ নামের মহাকাশ যানটি। প্রায় ৭ মাসে ৫০০ মিলিয়ন কিলোমিটার যাত্রা শেষে এটি মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছাবে ২০২১ সালের ফেব্রুয়ারিতে এবং এর আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে তথ্য পাঠাবে।

১৪ জুলাই থেকে এই মিশন শুরুর কথা ছিল, কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তা পিছিয়ে যায়। উৎক্ষেপণের এক ঘণ্টা পরই এটি সোলার প্যানেলের মাধ্যমে শক্তি অর্জনের ব্যবস্থা গ্রহণ করে এবং রেডিও কমিউনিকেশন প্রতিষ্ঠা করে।

এই মিশনে ২০০ মিলিয়ন ডলার খরচ হচ্ছে বলে জানান আমিরাতের উচ্চতর বিজ্ঞান বিষয়ক মন্ত্রী সারাহ আমিরি। দুইবার পিছিয়ে যাওয়ার পর সফলভাবে আকাশে মহাকাশযান উৎক্ষেপণের পর স্বস্তির নিশ্বাস ফেলেন তিনি। তার মতে, ৫১ বছর আগে এই দিনে (২০ জুলাই) অ্যাপোলো ১১ কে চাঁদে নামতে দেখে আমেরিকানরা যেমন খুশি হয়েছিল, ঠিক তেমন উচ্ছ্বাসে ভেসে উঠেছে আমিরাতবাসীরা।

যুক্তরাষ্ট্র ও চীনের পর তৃতীয় দেশ হিসেবে এই মাসে আমিরাত মঙ্গলে মহাকাশযান পাঠালো। ২১১৭ সালের মধ্যে মঙ্গলে স্থায়ীভাবে বসবাস করার পরিকল্পনাও করছে দেশটি।

ঢাকা/ফাহিম 
 
 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ