ঢাকা     বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৮ ১৪২৭ ||  ০৫ সফর ১৪৪২

‘অযোধ্যার রাম মন্দির টিকে থাকবে হাজার বছর’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘অযোধ্যার রাম মন্দির টিকে থাকবে হাজার বছর’

আগামী এক হাজার বছরে ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়েও ভারতের অযোধ্যায় নির্মিতব্য রাম মন্দিরের কোনো ক্ষতি হবে না। এমনটাই দাবি করেছেন রাম জন্মভূমি ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। 

তিনি জানিয়েছেন, রাম মন্দির এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এর নির্মাণ খুব শক্তপোক্ত হয়। এর ফলে কোনো বড় ধরনের ভূমিকম্পও অনায়াসে সহ্য করে নিতে পারবে মন্দির।

চম্পত রাই বলেন, ‘নদীর উপরে ব্রিজ তৈরির জন্য যে শক্তপোক্ত পিলার মাটির গভীরে বসানো হয় রাম মন্দিরের ক্ষেত্রেও এমনই শক্তিশালী পিলার তৈরি করা হবে। রাম মন্দিরের কাঠামো এই শক্তিশালী পিলারগুলির উপর ভর করে থাকবে।’ এর ফলে রাম মন্দির যে কোনো প্রাকৃতিক বিপর্যয় আগামী এক হাজার বছর সামলে দিতে পারবে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, ‘মন্দির নির্মাণের জন্য ট্রাস্টের কাছে অ্যাকাউন্টে বর্তমানে ৪২ কোটি রুপি রয়েছে। এক রুপি থেকে শুরু করে এক কোটি রুপি পর্যন্ত অনুদান পেয়েছে ট্রাস্ট। সেই অনুদানের অর্থ জমে ৪২ কোটি রুপি হয়েছে। আরও অনুদান আসবে আগামী দিনে।’

যে জমিটিতে রামমন্দির নির্মাণ করা হচ্ছে সেখানে থাকা ষোড়শ শতকের বাবরি মসজিদ ১৯৯২ সালে ভেঙে ফেলে উগ্র হিন্দুত্ববাদীরা। জমির মালিকানা নিয়ে কয়েক দশকের বিরোধ শেষে গত বছর ভারতের সুপ্রিম কোর্ট সেখানে রামমন্দির নির্মাণের অনুমতি দেয়। মসজিদ নির্মাণে মুসলমানদের অযোধ্যারই অন্য কোথাও জমি দিতে বলে আদালত। গত বুধবার মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়