ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:১৫, ৯ সেপ্টেম্বর ২০২০
অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা স্থগিত

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলছিল করোনাভাইরাস ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা। কিন্তু যুক্তরাজ্যে এক স্বেচ্ছাসেবীর শরীরে বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাওয়ায় বুধবার (৯ সেপ্টেম্বর) তা স্থগিতের ঘোষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

‘অব্যক্ত অসুস্থতার’ কথা উল্লেখ করে একে ‘গতানুগতিক’ বিরতি হিসেবে বর্ণনা করেছে অ্যাস্ট্রাজেনেকা। এই ভ্যাকসিনের পরীক্ষার ফলাফলের দিকে পুরো বিশ্বই তাকিয়ে ছিল। বিশ্বে ডজনখানেক ভ্যাকসিনের পরীক্ষা চলছে, এদের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের ভ্যাকসিন। প্রথম দুই ধাপের সফল পরীক্ষা শেষে প্রত্যাশা করা হয়েছিল, প্রথম ‘নিরাপদ ও কার্যকর’ টিকা হিসেবে এটি বাজারে আসবে।

সম্প্রতি তৃতীয় ধাপের পরীক্ষা শুরু হয় এই টিকার। এতে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবী। নতুন ঘোষণার কারণে সব দেশে এই টিকার পরীক্ষা স্থগিত করা হবে। বিবিসি জানিয়েছে, একটি স্বতন্ত্র তদন্ত কমিটি এর নিরাপত্তা উপাত্ত পর্যবেক্ষণ করবে। এরপর নিয়ন্ত্রক সংস্থা সিদ্ধান্ত নেবে পরীক্ষা আবার শুরু হবে কি না।

এ ধরনের বড় পরীক্ষায় এমন ঘটনা অস্বাভাবিক নয়। যে কোনও সময় বর্ণনাতীত অসুস্থ হয়ে পড়লে স্বেচ্ছাসেবীদের হাসপাতালে ভর্তি হতে হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেছেন, ‘বড় ধরনের পরীক্ষায় স্বেচ্ছাসেবীদের অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে সতর্কতার সঙ্গে স্বতন্ত্র একটি কমিটির মাধ্যমে তা পর্যবেক্ষণ করতে হবে।’ বিবিসি বলছে, এনিয়ে দ্বিতীয়বার অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা স্থগিত হলো। ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যে ফের শুরু হবে এই পরীক্ষা।

অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র হিসেবে মাইকেল মেইক্সেল বলেছেন, ‘অক্সফোর্ডের করোনাভাইরাস ভ্যাকসিনের চলমান নিয়ন্ত্রিত বৈশ্বিক পরীক্ষার অংশ হিসেবে আমাদের পর্যালোচনা প্রক্রিয়া চলছিলর্। এখন আমরা একটি স্বাধীন কমিটির মাধ্যমে নিরাপদ উপাত্ত পর্যালোচনার করার অনুমতি দিতে স্বেচ্ছায় ভ্যাকসিন পরীক্ষা স্থগিত করলাম।’ তিনি আরও জানান, এটা স্বাভাবিক একটি প্রক্রিয়া যা ঘটতে পারে। এই টিকার গুনগত মান যাচাইয়ে কোনও ধরনের গাফিলতি না থাকার প্রমাণ হিসেবে পরীক্ষা স্থগিত করা হলো বলেছেন মেইক্সেল। 

এর আগে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়া টিকা আবিষ্কারের ঘোষণা দেয়। মঙ্গলবার তারা জনগণের জন্য উন্মুক্ত করে দিয়েছে ‘স্পুৎনিক ৫’ নামের টিকাটি। যদিও এটি যথেষ্ট নিরাপদ ও কার্যকর কি না তা নিয়ে বিতর্ক চলছে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়