RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ওমরাহ পালনে অক্টোবরে খুলছে কাবা ঘর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০২০
ওমরাহ পালনে অক্টোবরে খুলছে কাবা ঘর

করোনা মহামারির কারণে ওমরাহ পালনের যে বিধিনিষেধ দেওয়া হয়েছে তা ধীরে ধীরে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

তথ্যমতে, বর্তমানে করোনা পরিস্থিতির উন্নয়নের পাশাপাশি সৌদি আরব ও বিভিন্ন দেশ থেকে মুসলিম সম্প্রদায়ের ওমরাহ পালনের আগ্রহ বেড়েছে। তাই স্বাস্থ্যের বিষয়ে বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালনের ক্ষেত্রে অনুমতি দিয়েছে সৌদি সরকার।

আগামী ৪ অক্টোবর থেকে চার ধাপে এ বিধিনিষেধ তোলা হবে। প্রথম ধাপে, শুধুমাত্র সৌদি আরবে অবস্থানরত ৩০ শতাংশ নাগরিক ও প্রবাসী ওমরাহ পালন করার অনুমতি পাবেন। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।

দ্বিতীয় ধাপে, ৭৫ শতাংশ সৌদি নাগরিক ও প্রবাসীরা আগামী ১৮ অক্টোবর থেকে ওমরাহ পালনের পাশাপাশি হযরত মুহম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত ও আরো দুটি শীর্ষ মসজিদে নামাজ পড়ার অনুমতি পাবেন।

তৃতীয় ধাপে, আগামী ১ নভেম্বর থেকে বিশ্বের অন্য দেশের ২০ হাজার নাগরিকরাও ওমরাহ পালন করতে পারবেন। আনুষ্ঠানিকভাবে করোনা মহামারির ঝুঁকি শেষ না হওয়া পর্যন্ত এটি চলবে। করোনা ঝুঁকি কম এমন দেশের নাগরিকদের এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

চতুর্থ ধাপে কর্তৃপক্ষ যদি মনে করেন করোনা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে সেক্ষেত্রে সবাইকে ওমরাহ পালন ও রওজা মোবারক জিয়ারতের অনুমতি দেওয়া হবে।

ঢাকা/মারুফ

সর্বশেষ

পাঠকপ্রিয়