Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১৩ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

লাইভে এসে করোনার টিকা নিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৩, ১৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৩:২৭, ১৯ ডিসেম্বর ২০২০
লাইভে এসে করোনার টিকা নিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী স্থানীয় সময় শুক্রবার (১৮ ডিসেম্বর) করোনাভাইরাসের টিকা নিয়েছেন। তার এই টিকা নেওয়ার দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়েছে টেলিভিশনে। খবর বিবিসির।

টিকা নেওয়ার পর তিনি উপস্থিত দর্শক ও ডাক্তারদের বলেছেন, ‘আমার কাছে তেমন কিছুই মনে হয়নি। ভয়ের কিছু নেই।’

হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে মূলত করোনার টিকা গ্রহণকে প্রোমোট করতেই পেন্স লাইভে এসে নিয়েছেন। যাতে তাকে দেখে অন্যরা টিকা নিতে উৎসাহিত হয়। পাশাপাশি এই টিকা যে নিরাপদ ও কার্যকর সেটাও তারা জনগণকে বোঝাতে চেয়েছেন। যাতে এই টিকা নিতে সর্বসাধারণ আত্মবিশ্বাস খুঁজে পায়।

এ সময় পেন্স ও তার স্ত্রী ছাড়াও টিকা নেন সার্জন জেনারেল জেরোমি অ্যাডামস।

গত সোমবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার/বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে। প্রথম দফায় ৫০টি অঙ্গরাজ্যে ৩ মিলিয়ন তথা ৩০ লাখ ডোজ বন্টন করা হয়েছে। মহামারির এই সময়ে ফাইজারই প্রথম টিকা যেটা করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এদিকে পেন্স টিকা নেওয়ার পর পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানান তার সরকার মডার্নার টিকারও অনুমোদন দিয়েছে। করোনার বিরুদ্ধে মডার্নার কার্যকারিতায় তারা যারপরনাই সন্তুষ্ট। শিগগিরই মডার্নার টিকারও প্রয়োগ শুরু হবে যুক্তরাষ্ট্রে।

অবশ্য ট্রাম্প অতি উৎসাহিত হয়ে এমন পোস্ট করেছেন টুইটারে। এখনো মডার্নার টিকা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের চূড়ান্ত অনুমোদন পায়নি। অনুমোদন পেলেই এটার প্রয়োগও শুরু হবে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া মার্কিন মুলুকে।

বিশ্বের ক্ষমতাধর দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ৩ লাখ ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। শুধু মৃত্যু নয় আক্রান্তের সংখ্যায়ও বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ১ কোটি ৭০ লাখ লোক সেখানে করোনা আক্রান্ত হয়েছে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়