Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

বিদেশি করোনা যোদ্ধাদের ফাস্ট ট্র্যাক নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৪, ২৪ ডিসেম্বর ২০২০  
বিদেশি করোনা যোদ্ধাদের ফাস্ট ট্র্যাক নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে ফ্রান্সে অবস্থানরত যেসব বিদশি লড়াই করেছেন, ফ্রান্সের মানুষকে সেবা দিয়েছেন তাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তারা বিদেশি করোনা যোদ্ধাদের মর্যাদাকর ফাস্ট ট্র্যাক নাগরিকত্ব দিতে শুরু করেছে। খবর বিবিসি ও ইন্ডিপেডেন্ট।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকৃত এসব যোদ্ধাদের নাগরিকত্বের জন্য আবেদন করার আহ্বান জানিয়েছে। অবশ্য এই আহ্বান তারা জানিয়েছিল গেল সেপ্টেম্বরে, যেখন ফ্রান্সে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ  শুরু হয়েছিল। বলা হচ্ছে এ পর্যন্ত প্রায় ৩ হাজার আবেদনপত্র জমা পড়েছে। তার মধ্যে ৭৪ জন নাগরিকত্ব পেয়েছেন। ৬৯৩ জন এই নাগরিকত্ব পাওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। এর বাইরে যারা আছেন তাদের কাছ থেকেও দরখাস্ত আহ্বান করেছে ফ্রান্স।

এ বিষয়ে গেল মঙ্গলবার ফ্রান্সের নাগরিকত্ব বিষয়ক প্রতিমন্ত্রী মাহলেন শেপা বলেছিলেন, ‘মহামারি করোনাভাইরাসের এই সংকটময় সময়ে বিদেশি কর্মীরা তাদের সময় ও শ্রম দিয়ে আমাদের সাহায্য করেছে। এখন প্রজাতন্ত্রের উচিত তাদের জন্য কিছু করা। মহৎ কাজকে পুরস্কৃত করা। স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নতা কর্মী, শিশুসদনের কর্মী, ক্যাশিয়ার— তারা সকলেই জাতির জন্য অবদান রেখেছেন।’

যেসব বিদেশি কর্মী সক্রিয়ভাবে করোনার সময়ে কাজ করেছেন তাদেরকে গেল সেপ্টেম্বরে ফাস্ট ট্র্যাক নাগরিকত্বের জন্য আবেদন করতে বলেছিল ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই তালিকায় কেবল স্বাস্থ্যকর্মীরাই ছিলেন না, ছিলেন ক্যাশিয়ার, ময়লা সংগ্রহকারী ও গৃহকর্মীরাও।

উল্লেখ্য, গেল বছর ১ লাখ ১২ হাজার বিদেশি ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছিলেন। তাদের মধ্যে ফ্রান্স সরকার ৪৮ হাজার জনকে স্বয়ংক্রীয়ভাবে নাগরিকত্ব দিয়েছিল।

আর ফাস্ট ট্র্যাক নাগরিকত্ব হচ্ছে সেই ধরনের নাগরিকত্ব যেটা পেতে ফ্রান্সে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করতে হয়। একজন ব্যবসায়ী এক বছরে দ্বিগুণ বিনিয়োগ করে ফাস্ট ট্র্যাক নাগরিকত্ব পেতে পারেন। করোনাযোদ্ধারা এবার সেটা পেতে যাচ্ছে তাদের সময় ও শ্রমের পুরস্কার হিসেবে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়