Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১২ ১৪২৮ ||  ১৪ জিলহজ ১৪৪২

ব্রাজিলে করোনার আরেকটি রূপ শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:০৪, ১৫ জানুয়ারি ২০২১
ব্রাজিলে করোনার আরেকটি রূপ শনাক্ত

করোনার আরেকটি নতুন রূপ শনাক্ত হয়েছে ব্রাজিলে। ইতোমধ্যে নতুন এই রূপটিতে আক্রান্ত চার জনকে জাপানে শনাক্ত করা হয়েছে। নতুন এই রূপটি কোভিড-১৯ এর লক্ষণগুলো আরও তীব্র করে কিনা তা এখনও জানা যায়নি। 

ব্রাজিলে পাওয়া করোনার রূপটির রিসেপটর বাইন্ডিং ডোমেইনে (আরবিডি) তিনটি প্রধান রূপান্তর ঘটেছে যেটি দক্ষিণ আফ্রিকায় শনাক্ত রূপটির বড় প্রতিচ্ছবি কবলে বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন। করোনাভাইরাসের আরবিডি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার প্রধান টার্গেট এবং টিকাগুলোরও প্রধান লক্ষ্য। এই আরবিডিতে পরিবর্তন তাই উদ্বেগজনক বিষয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত ডিসেম্বরে ব্রাজিলের উত্তরের মানাউসে নতুন রূপটি শনাক্ত হয়েছে। এটি কোভিড-১৯কে আরও তীব্র পর্যায়ে নিয়ে যায় কিনা তা এখনও জানা যায়নি।

গত মাসে ব্রাজিলের আমাজন থেকে জাপানে যাওয়া চার ব্যক্তির মধ্যে করোনার নতুন রূপটি শনাক্ত হয়েছে। করোনার নতুন টিকা এই রূপটির বিরুদ্ধে কার্যকর কিনা তা জানতে টোকিওর গবেষকরা কাজ করছেন।

এদিকে, শুক্রবার থেকেই দক্ষিণ আমেরিকা থেকে আসা যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, তিনি করোনার নতুন রূপটির ব্যাপারে ‘উদ্বিগ্ন’। এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত মাসে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন দুটি রূপ শনাক্ত হয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনার যে রূপটি শনাক্ত হয়েছিল নতুন রূপ দুটি তারচেয়ে বহুগুণ বেশি সংক্রামক।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়