Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

মিয়ানমারে ধর্মঘটের ডাক অভ্যুত্থানবিরোধীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:০০, ২২ ফেব্রুয়ারি ২০২১
মিয়ানমারে ধর্মঘটের ডাক অভ্যুত্থানবিরোধীদের

মিয়ানমারে রাস্তায় অভ্যুত্থানবিরোধীদের বিক্ষোভ (ছবি: ইন্টারনেট)

মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত, অং সান সু চিসহ রাজনীতিকদের আটকের প্রতিবাদ ও জান্তা সরকারের হুমকির বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়েছেন অভ্যুত্থানবিরোধীরা।

সোমবার (২২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থ‌া বিবিসি ও রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

বিবিসি জানায়, মিয়ানমারের জান্তা সরকারের হুমকির বিরুদ্ধে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। রাস্তায় নামলে বিক্ষোভকারীদের জীবনের হুমকি রয়েছে, এমনটি প্রচার হচ্ছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে।

রয়টার্স জানায়, দেশটির রাষ্ট্রীয় গণমাধ‌্যম সোমবারের (২২ ফেব্রুয়ারি) কর্মসূচি নিয়ে বিক্ষোভকারীদের সতর্ক করে বলেছে, বিক্ষোভকারীরা এখন জনগণকে বিশেষ করে আবেগপ্রবণ কিশোর-যুবকদের উসকে দিয়ে সংঘাতের পথে নিয়ে যাচ্ছে, যেখানে প্রাণহানি হতে পারে।

বিক্ষোভে মিয়া থয়ে থয়ে খাইং নামে এক তরুণী মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান (ছবি: বিবিসি)

এদিকে, মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে নিহত তরুণী মিয়া থোয়ে থোয়ে খাইংয়ের শেষ কৃত্যে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। রোববার (২১ ফেব্রুয়ারি) রাজধানী নেপিডোতে তার শেষকৃত্য সম্পন্ন হয়। হাজার হাজার মানুষ রাস্তার দুই পাশে দাঁড়িয়ে তার প্রতি শেষ শ্রদ্ধা জানান।

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে মিয়া থোয়ে থোয়ে খাইং মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান।  কিছুদিন পরই তার ২০তম জন্মদিন ছিল।

ঢাকা/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়