ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নন্দীগ্রামে তুলকালাম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ১ এপ্রিল ২০২১  
নন্দীগ্রামে তুলকালাম

বাম জামানার শেষ দিক থেকে বরাবরই ভোটের মানচিত্রে গুরুত্বপূর্ণ স্থান দখল করে এসেছে পশ্চিমবঙ্গের নন্দীগ্রাম। তবে এবারের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামই হয়ে উঠেছে রাজ্যের হাইপ্রোফাইল আসন। এই ভিভিআইপি আসনে মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো তথা বিদায়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং একসময় তারই সেনাপতি শুভেন্দু অধিকারী। ফলে বাংলার সীমানা ছাড়িয়ে পুরো ভারতের নজরেই আছে নন্দীগ্রাম। 

বৃহস্পতিবার নন্দীগ্রামে ভোট ঘিরে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বয়ালের একটি বুথে মমতা বন্দ্যোপাধ্যায় পৌঁছতেই অশান্তি শুরু হয়। এখানকার বুথে তৃণমূল এজেন্টকে বসতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি। অবাধে ছাপ্পা ভোটের অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। সেখানকার ক্ষোভের কথা গ্রামবাসীরা জানান তৃণমূল প্রার্থীকে। কেন্দ্রীয় বাহিনীর তরফে কোনো সাহায্য মেলেনি বলে অভিযোগ তৃণমূলের।

বয়ালে মমতাকে দেখে বিজেপি কর্মীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাকে উদ্দেশ্য করে 'জয় শ্রীরাম' স্লোগান ওঠে মুহুর্মুহু। তৃণমূল ও বিজেপি কর্মীরা একে অন্যদের দিকে ইট নিয়ে তেড়ে গেছেন। গোটা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। নিরাপত্তার স্বার্থে বুথের ভেতরেই কয়েক ঘণ্টা আটকা পড়ে থাকতে হয়েছে মমতাকে। 

সংবাদমাধ্যমে তৃণমূল সুপ্রিমো বলেন, 'নির্বাচন কমিশনে অভিযোগ জানানো হয়েছে। ৬৩টি অভিযোগ পড়েছে। কোনো ব্যবস্থা নেয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই এমনটা করা হচ্ছে। আমরা আদালতে যাব। আইনি ব্যবস্থা নেব।’

নন্দীগ্রামের ঘটনার পর সুষ্ঠু ভোটের দাবি জানিয়ে রাজ্যপাল জগদীপ ধনকড়কে ফোন করেন মমতা। নন্দীগ্রামে হিন্দিভাষী গুন্ডা এবং বহিরাগতরা ঢুকে অশান্তি পাকানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়