ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কার্বন নিঃসরণের মাত্রা অর্ধেক কমানোর প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৪, ২২ এপ্রিল ২০২১   আপডেট: ০১:০০, ২৩ এপ্রিল ২০২১
কার্বন নিঃসরণের মাত্রা অর্ধেক কমানোর প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

২০৩০ সালের মধ্যে কার্বন নি:সরণের মাত্রা অর্ধেক কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি আয়োজিত জলবায়ু সম্মেলনে এই প্রতিশ্রুতি দিয়েছে বাইডেন প্রশাসন। এই সম্মেলনে চীন, রাশিয়া ও ভারতসহ ৪০টি দেশ অংশ নিয়েছে।

বিশ্বে কার্বন নি:সরণের ক্ষেত্রে চীনের পরেই যুক্তরাষ্ট্রের অবস্থান। বৈশ্বিক উষ্ণতা হ্রাসের আর্ন্তজাতিক উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

নতুন প্রেসিডেন্ট বাইডেন জলবায়ু নিয়ন্ত্রণে আবারও যুক্তরাষ্ট্রকে নেতৃত্বস্থানীয় ভূমিকায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। এর অংশ হিসেবে বৃহস্পতিবার তার প্রশাসন দুই দিনের জলবায়ু সম্মেলনে গ্রিন হাউজ গ্যাস নি:সরণের মাত্রা ৫০ থেকে ৫২ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে। 

হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘এই দশকটিতে আমাদের অবশ্যই জলবায়ু সংকটের সবচেয়ে খারাপ পরিণতি এড়াতে সিদ্ধান্ত নিতে হবে।’

যুক্তরাষ্ট্রের এই লক্ষ্যমাত্রাকে ‘গেম চেঞ্জিং’ বলে আখ্যা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিদি সুগা তার দেশের কার্বন নি:সরণের মাত্রা ২০৩০ সালের মধ্যে ৪৬ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছেন। অবশ্য পরিবেশবাদীরা জাপানকে নি:সরণের মাত্রা অন্তত ৫০ শতাংশ কমানোর আহ্বান জানিয়েছিল।

কানাডাও ২০০৫ সালের তুলনায় লক্ষ্যমাত্রা বাড়িয়েছে। ওই বছর দেশটিতে কার্বন নি:সরণের মাত্রা ৩০ শতাংশ পর্যন্ত কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল। এবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নি:সরণের মাত্রা ৪০ থেকে ৪৫ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়