ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উলঙ্গ করে উল্টো ঝুলিয়ে কাশ্মিরে নেতাকে নির্যাতন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ৩ জুন ২০২১   আপডেট: ১৭:৫১, ৩ জুন ২০২১
উলঙ্গ করে উল্টো ঝুলিয়ে কাশ্মিরে নেতাকে নির্যাতন

ভারত শাসিত কাশ্মিরের এক রাজনৈতিক নেতাকে উলঙ্গ করে উল্টো করে ঝুলিয়ে নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে। ভারত সরকারের কাছে পাঠানো এক চিঠিতে জাতিসংঘের বিশেষজ্ঞরা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। মার্চের শেষ দিকে পাঠানো চিঠিটি গত সোমবার প্রকাশ করা হয়েছে।

বিশেষজ্ঞরা  চিঠিতে বলেছেন, ভারত শাসিত  কাশ্মিরে ‘দমনমূলক ব্যবস্থা এবং মৌলিক অধিকারগুলির নিয়মতান্ত্রিক লঙ্ঘনের ব্যাপক বিস্তৃতিতে’ তারা উদ্বিগ্ন। কেন্দ্র শাসিত অঞ্চলটিতে নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ খতিয়ে দেখারও আহ্বান জানিয়েছেন তারা।

জাতিসংঘের পাঁচ জন বিশেষজ্ঞ তিনটি প্রধান অভিযোগের ব্যাপারে নয়া দিল্লির প্রতিক্রিয়া চেয়েছেন। এগুলো হচ্ছে-দক্ষিণ কাশ্মিরের সোফিয়ান জেলা থেকে  নাসির আহমাদ ওয়ানির গুম হয়ে যাওয়া, উত্তর কাশ্মিরের সোপোর জেলায় ইরফান আহমাদ দারের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং পুলওয়ামা থেকে ভারত সমর্থক নেতা ওয়াহিদ উর রহমানকে বিনাবিচারে আটক।

গত বছরের নভেম্বরে ওয়াহিদকে ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেপ্তার করে। তাকে ১০ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত নির্যাতনের অভিযোগ রয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ‘তাকে ভূগর্ভস্থ অন্ধকার কক্ষে শূন্য ডিগ্রি তাপমাত্রায় রাখা হতো, ঘুমাতে দেওয়া হতো না, লাথি ও চড় মারা হতো, রড দিয়ে পেটানো হতো এবং উলঙ্গ করে উল্টো করে ঝুলিয়ে রাখা হতো। ওয়াহিদকে সরকারি চিকিৎসক তিন বার পরীক্ষা করেছে এবং তিনবার এক মনোচিকিৎসক পরীক্ষা করেছেন। তিনি অনিদ্রা ও উদ্বেগের ওষুধ চেয়েছিলেন।’

কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, ‘মূলধারা ব্যক্তি যিনি গণতন্ত্র ও শান্তির পরামর্শক তার ক্ষেত্রে যদি এ ধরনের ঘটনা ঘটে থাহলে অন্যদের বেলায় কী ঘটতে পারে এবং তাদের ভবিষ্যত কী হতে পারে?’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়