ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নতুন বছরে পারমাণবিক অস্ত্রের পরিবর্তে খাদ্য নিয়ে কথা বললেন উন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ১ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:০৩, ১ জানুয়ারি ২০২২
নতুন বছরে পারমাণবিক অস্ত্রের পরিবর্তে খাদ্য নিয়ে কথা বললেন উন

নতুন বছরে পারমাণবিক অস্ত্র কিংবা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিষেদগারের পরিবর্তে খাদ্য, ট্রাক্টর কারখানা ও স্কুলের ইউনিফর্ম নিয়ে কথা বলেছেন উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উন। শনিবার দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

শুক্রবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠকে উন জানিয়েছেন, জনগণের জীবনমান ও অর্থনৈতিক উন্নয়নে বড় ধরনের অগ্রগতি হবে ২০২২ সালে। 

এর আগের বছরগুলোতে  কিম উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ পররাষ্ট্র নীতি ঘোষণা করতেন। এসব নীতির মধ্যে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টিও থাকতো। এবার বিদায়ী বর্ষের ভাষণে তিনি যুক্তরাষ্ট্রের কোনো উল্লেখ করেননি। তবে আন্তঃকোরীয় সম্পর্ক নিয়ে আলোচনার কথা বলেছেন। কিম তার ভাষণের বেশিরভাগ অংশেই গ্রামীণ উন্নয়নের জন্য একটি উচ্চাভিলাষী পরিকল্পনা থেকে শুরু করে মানুষের খাদ্যাভ্যাস, স্কুল ইউনিফর্ম এবং ‘অসমাজতান্ত্রিক চর্চা’র বিরুদ্ধে অভিযানের প্রয়োজনীয়তার কথা বলেছেন।

উন বলেছেন, ‘আগামী বছর আমাদের দল ও জনগণের সামনে প্রধান কাজ হল পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের জন্য নিশ্চয়তা প্রদান এবং রাষ্ট্রের উন্নয়ন ও জনগণের জীবনযাত্রার মানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনা।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়