ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

চাপের মুখে পদত্যাগের সিদ্ধান্ত নিচ্ছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৮ মে ২০২২   আপডেট: ১১:১৭, ৮ মে ২০২২
চাপের মুখে পদত্যাগের সিদ্ধান্ত নিচ্ছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সঙ্গে মাহিন্দা রাজাপাকসে (বাঁয়ে)

চলমান অর্থনৈতিক  ও গণবিক্ষোভের মুখে পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দেশটির প্রেসিডেন্ট সম্পর্কে ভাই গোতাবায়া রাজাপক্ষের অনুরোধেই তিনি পদত্যাগে রাজি হয়েছেন বলে জানা গেছে।

শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম কলম্বো পেজ জানায়,  শনিবার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাড়িতে মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রেসিডেন্ট গোটাবায়া প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে তার পদথেকে পদত্যাগের অনুরোধ জানান। তাতে মাহিন্দা রাজাপাকসে ইতিবাচক সারা দিয়েছেন।
এদিকে চলমান আন্দোলনের কারণে চাপের মুখে আছেন গোটাবায়া নিজেও। শ্রীলঙ্কার সাধারণ মানুষ তার পদত্যাগেরও দাবি জানিয়ে আসছে।
কলোম্ব পেজ জানায়, মন্ত্রিসভাকে জানানো হয়েছে যে, দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থতার কারণে মাহিন্দা রাজাপাকসে তার পদ থেকে সরে দাঁড়াতে রাজি হয়েছেন।

করোনা মহামারি, ক্রমবর্ধমান তেলের দাম এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সরকারের ট্যাক্স কমানোর কারণে তীব্র অর্থনৈতিক সংকটের কবলে পড়েছে শ্রীলঙ্কা। আমদানিকৃত খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতির কারণে এক মাসেরও বেশি সময় ধরে বিক্ষিপ্তভাবে সহিংস সরকারবিরোধী বিক্ষোভ হচ্ছে। দেশটির অর্থমন্ত্রী গত সপ্তাহে জানিয়েছেন, শ্রীলঙ্কার বৈদেশিক রিজার্ভ এখন মাত্র পাঁচ কোটি ডলার।

এছাড়া শুক্রবার (৬ মে) শ্রীলঙ্কার বড় বড় শহরগুলোতে দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছিল। বেসরকারি বাস ও ট্রেন অপারেটররা ধর্মঘটে যোগ দেওয়ার কারণে যাত্রীরা আটকা পড়েছিলেন। কলম্বোর প্রধান ট্রেন স্টেশনটি শুক্রবার সকালে বন্ধ ছিল এবং কাছাকাছি টার্মিনালে শুধুমাত্র সরকারি বাস চালু ছিল। স্বাস্থ্যসেবা কর্মীরাও ধর্মঘটে যোগ দেন, যদিও জরুরি পরিষেবা চালু ছিল।

এর আগে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী ও অন্যান্য বিক্ষোভকারীরা পার্লামেন্টে যাওয়ার প্রধান সড়কের বাইরে অবস্থান নেয়। কেউ কেউ রাজনৈতিক নেতাদের অপমানিত করতে তাদের অন্তর্বাস ব্যারিকেডে ঝুলিয়ে দেন।

এর আগে গত মাসের ২ তারিখ প্রথমবারের মতো জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। সে সময় পরিস্থিতি এতোটাই খারাপ হয়ে ওঠে যে বাধ্য হয়ে গোটাবায়া রাজাপাকসের সরকারের ২৬ মন্ত্রী একসঙ্গে পদত্যাগ করেন।

সূত্র: হিন্দুস্থান টাইমস

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়