ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

সৌদি আরবকে ‘পরিণতি’ ভোগ করতে : বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১২ অক্টোবর ২০২২  
সৌদি আরবকে ‘পরিণতি’ ভোগ করতে : বাইডেন

মার্কিন আপত্তির মুখেও তেলের উৎপাদন কমিয়ে দেওয়ায় সৌদি আরবকে ‘পরিণতি’ ভোগ করতে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ হুমকি দিয়েছেন।

মার্কিন প্রশাসন কয়েক সপ্তাহ ধরে তেলের উৎপাদন না কমাতে ওপেকের কাছে তদবির করছিল। বাইডেন প্রশাসনের জ্বালানি, পররাষ্ট্র নীতি ও অর্থনৈতিক টিমের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভালোই দৌড়ঝাঁপ করেছিলেন। কিন্তু গত জুলাইয়ে বাইডেনের রিয়াদ সফর যেমনটা ব্যর্থ হয়েছিল, তেমনি ব্যর্থ হয়েছেন এই কর্মকর্তারা। সৌদি আরব সাফ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাজারে আরও তেল চায় তবে তার নিজের আরও বেশি উত্পাদন শুরু করা উচিত। অর্থাৎ নিজের তেল রিজার্ভে রেখে মধ্যপ্রাচ্যের তেল খালি করার সুযোগ যুক্তরাষ্ট্রকে দেওয়া হবে না।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়ের জানিয়েছেন, সৌদি আরবের সঙ্গে সম্পর্কের বিষয়ে একটি নীতি পর্যালোচনা করা হবে। তবে এই নীতি পুনর্মূল্যায়নে বাইডেন প্রশাসনের কে নেতৃত্ব দেবে কিংবা কবে থেকে এটি শুরু হবে সে বিষয়ে তিনি কোনো তথ্য দেননি। মার্কিন যুক্তরাষ্ট্র ‘আসন্ন সপ্তাহ এবং মাসগুলোতে’ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছেন ক্যারিন।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, সৌদি আরব রাশিয়ার সঙ্গে জোট বেঁধেছে। পশ্চিমারা যাতে রাশিয়ার তেলের দাম বেঁধে দিতে না পারে সেজন্য রিয়াদ এই পদক্ষেপ নিয়েছে।

তবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান অভিযোগ অস্বীকার করে বলেছেন, তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে অর্থনৈতিক এবং ওপেক প্লাসের সদস্য দেশগুলো সর্বসম্মতভাবে এটি নিয়েছে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়