ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

রাশিয়ার কাছ থেকে ভারত তেল কিনলে খুশি যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ১২ নভেম্বর ২০২২  
রাশিয়ার কাছ থেকে ভারত তেল কিনলে খুশি যুক্তরাষ্ট্র

রাশিয়ার কাছ থেকে ভারত যত খুশি তত তেল কিনতে পারবে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো অভিযোগ বা অসন্তুষ্টি নেই। এমনকি শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ যদি রাশিয়ার তেলের দামের ওপর নিয়ন্ত্রণ আরোপ করে, তাহলেও ভারত ওই নিয়ন্ত্রিত দামের বাইরেও তেল কিনতে পারবে। শুক্রবার মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র-ভারত অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে আয়োজিত সম্মেলনের ফাঁকে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ইয়েলেন জানিয়েছেন, রাশিয়ার আয় কমানোর সাথে সাথে তেলের দামে ক্যাপ বসালে এটি বিশ্বব্যাপী তেলের দামকে কমিয়ে দেবে। ইউরোপীয় ইউনিয়ন ক্যাপ বসানোর ওপর চাপ প্রয়োগ করলে কিংবা বর্তমান দাম থেকে উল্লেখযোগ্য ছাড় না পেলে আমদানি বন্ধ করে দিলে রাশিয়া এখকার মতো অতো বেশি তেল বিক্রি করতে পারবে না।

তিনি বলেছেন, ‘ইউরোপীয় ইউনিয়ন যখন রাশিয়ান তেল কেনা বন্ধ করে দিবে তখন রাশিয়ার জন্য এতোটা তেল রপ্তানি খুব কঠিন হয়ে উঠবে। তারা তোড়জোড় দিয়ে ক্রেতা খুঁজবে এবং অনেক ক্রেতা পশ্চিমা পরিষেবার উপর নির্ভরশীল।’

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা হচ্ছে চীন ও ভারত। আফ্রিকা অঞ্চলেও কিছু তেল রপ্তানি করে রাশিয়া। পশ্চিমারা যদি রাশিয়ার তেলের দামে ক্যাপ বসায় তাহলে ভারত, চীন ও অন্যান্য উল্লেখযোগ্য ক্রেতারা মস্কোকে তেলের দাম কমাতে বাধ্য করতে পারবে বলে জানান মার্কিন অর্থমন্ত্রী।

তিনি বলেছেন, রাশিয়ার তেল ‘দর কষাকষি করে কেনা যাবে এবং আমরা খুশি যে ভারত, আফ্রিকা কিংবা চীন সেই দর কষাকষির সুযোগ পাবে।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়