ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র প্রদর্শন বন্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৮, ২৪ জানুয়ারি ২০২৩   আপডেট: ২০:৫৮, ২৪ জানুয়ারি ২০২৩
মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র প্রদর্শন বন্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হুমকি

একটি শীর্ষ ভারতীয় বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে করা বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের পরিকল্পনা বাতিলের জন্য কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। মঙ্গলবার নয়া দিল্লির জওহারলাল নেহেরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই হুমকি দিয়েছে।

গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে চলতি সপ্তাহে  বিবিসি ‘দ্য মোদি কোয়েশ্চেন’ শিরোনামে একটি তথ্যচিত্রের প্রথম পর্ব প্রচার করে। একে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে  ভারতীয় কর্তৃপক্ষ সম্প্রচার বন্ধ করে দিয়েছে এবং ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্যচিত্রের কোনও ক্লিপ শেয়ার করা নিষিদ্ধ করেছে৷

নয়াদিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন,  টুইটারে বলেছে মঙ্গলবার রাত ৯টায় একটি ক্যাফেটেরিয়াতে তথ্যচিত্রটি প্রদর্শন করবে। এর পরপরই বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, তারা এটি প্রদর্শনের অনুমতি দেয়নি।

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, ‘এই অননুমোদিত কার্যকলাপ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শান্তি ও সম্প্রীতিকে ব্যাহত করতে পারে। সংশ্লিষ্ট ছাত্র/ব্যক্তিদের অবিলম্বে প্রস্তাবিত কর্মসূচি বাতিল করার পরামর্শ দেওয়া হচ্ছে, এতে ব্যর্থ হলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।’

টুইটারে ইউনিয়নের সভাপতি ঐশী ঘোষ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই ঘোষণা সম্পর্কে বলেছেন,‘ বৃহৎ গণতন্ত্রের নির্বাচিত সরকার’ এটি ‘নিষিদ্ধ’ করলো।

প্রসঙ্গত, অন্তত দুই হাজার মানুষের প্রাণ কেড়ে নেওয়া ২০০২ সালে গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গার সময় রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন মোদি। দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে বরাবরই প্রশ্ন ছিল। কিন্তু ২০১২ সালে ভারতের সুপ্রিম কোর্টের নিয়োগ করা একটি তদন্ত কমিটির রিপোর্টে দাঙ্গায় নরেন্দ্র মোদির সংশ্লিষ্টতার অভিযোগ খারিজ করে দেওয়া হয়। গুজরাট দাঙ্গা নিয়ে গত ১৭ জানুয়ারি ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ শিরোনামের প্রতিবেদনটির প্রথম পর্ব প্রচার করে বিবিসি। এতে বলা হয়েছে, দাঙ্গার পরপরই ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর তদন্তে নেমেছিল। বিবিসির তথ্যচিত্রে সেই প্রতিবেদনগুলোর সারাংশ প্রকাশ করা হয়েছে। ২০০২ সালে গুজরাটের দাঙ্গাকে ব্যবহার করে নরেন্দ্র মোদি ২০১৪ সালে কীভাবে ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন তথ্যচিত্রে সেই বিষয়টিকে হাজির করা হয়েছে। বিবিসির দাবি, এই দাঙ্গা মোদিকে প্রধানমন্ত্রী হতে সাহায্য করেছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়