ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৩, ২৯ জানুয়ারি ২০২৩   আপডেট: ২২:৪৪, ২৯ জানুয়ারি ২০২৩
যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

পুলিশের নির্মমতার শিকার হয়ে কৃষ্ণাঙ্গ তরুণ টায়ার নিকোলসের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা নিউ ইয়র্ক সিটি, আটলান্টা, বোস্টন, বাল্টিমোর, লস অ্যাঞ্জেলেস, সান ফ্রান্সিসকো এবং পোর্টল্যান্ডে মিছিল করেছে।

মেম্ফিসের যে স্থানটিতে নিকোলসকে পেটানো হয়েছিল সেখানে অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা সেখানে সমবেত হয়েছিলেন।
 
বিক্ষোভকারীদের এক জন কায়ারা হিল ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘টায়ার নিকোলসের সঙ্গে যে পরিস্থিতি ঘটেছে তা হৃদয়বিদারক। আমারও একটি ছেলে আছে।’

চলতি মাসের শুরুতে মেম্ফিসে টায়ার নিকোলসকে পাঁচ পুলিশ কর্মকর্তা নির্মমভাবে পিটিয়েছিলেন। এর তিন দিন পর হাসপাতালে মারা যান নিকোলস। পুলিশের বডিক্যামের ফুটেজে নিকোলসকে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে। কর্মকর্তারা যখন তার মুখে ঘুষি ও লাথি মারছিল তখন তিনবার ‘মা’ বলে ডেকে উঠেছিলেন নিকোলস। ভিডিও ফুটেজগুলো প্রকাশের পর বিক্ষোভ শুরু হয় যুক্তরাষ্ট্রের অনেক শহরে। এর জের ধরে জড়িত পাঁচ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয় এবং তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়। শনিবার স্করপিয়ন নামে পুলিশের ওই বিশেষ ইউনিট অবলুপ্ত ঘোষণা করে প্রশাসন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়