ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেয়েকে উত্তরসূরি করছেন কিম জং উন?

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ৯ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২২:৫৭, ৯ ফেব্রুয়ারি ২০২৩
মেয়েকে উত্তরসূরি করছেন কিম জং উন?

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার রাত্রিকালীন সামরিক কুচকাওয়াজে পারমাণবিক ক্ষেপণাস্ত্র, সেনা সদস্য বা পদকপ্রাপ্ত জেনারেলরা মনোযোগ আকর্ষণ করতে পারেননি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। মাত্র ১০ বছরের একটি মেয়েই ছিল সবার মনোযোগের কেন্দ্রবিন্দু। আর এই মেয়েটি ছিল দেশটির নেতা কিম জং উনের দ্বিতীয় সন্তান জু অ্যা। দেশের সর্বোচ্চ কর্মকর্তাদের উপস্থিতিতে বাবার সঙ্গে গার্ড অব অনার পেয়েছে জু। ধারণা করা হচ্ছে, তাকেই উত্তরসূরি করতে পারেন কিম জং উন।

বছরের পর বছর ধরে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম কিম জং উনের সন্তানদের ব্যাপারে কোনও তথ্য প্রকাশ করেনি। তবে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা তিন সন্তানের জনক। এদের বয়স যথাক্রমে ১৩, ১০ ও ছয় বছর। তিন মাসে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় উন তার ১০ বছর বয়সী মেয়েকে সামনে নিয়ে আসেন। 

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম জু অ্যাকে কিমের ‘প্রিয়’ এবং জাতির ‘সম্মানিত’ কন্যা বলে অভিহিত করেছে। প্রচারিত ভিডিওতে তাকে তার বাবার সাথে হাত মিলিয়ে হাঁটতে দেখা গেছে। 

দক্ষিণ কোরিয়ার সেজং ইনস্টিটিউটের গবেষক চেয়ং সিওং-চ্যাং বলেছেন, এটি ইঙ্গিত দেয় যে উত্তর কোরিয়া জু অ্যা-এর চারপাশে একটি ‘ব্যক্তিত্বের বলয়’ গড়ে তুলতে শুরু করেছে। এতে ইঙ্গিত মিলছে যে, তাকে কার্যত উত্তরসূরি হিসাবে মনোনীত করা হয়েছে যদিও তিনি এখনও অফিসিয়াল ‘উত্তরাধিকারী’ হওয়ার ‘মর্যাদা পাননি।’

রাষ্ট্রীয় গণমাধ্যমে যে ছবিগুলো প্রকাশ করা হয়েছে, তাতে জু অ্যাকে তার বাবার পাশে এবং দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মাঝখানে রাখা হয়ে।

চেওং বলেন, ‘বোঝা যাচ্ছে, কিম জু অ্যা ভবিষ্যতে সামরিক বাহিনীর সর্বোচ্চ কমান্ডার হবেন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়