ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাশিয়াকে ১০০ ড্রোন দিতে পারে চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৯, ২৪ ফেব্রুয়ারি ২০২৩  
রাশিয়াকে ১০০ ড্রোন দিতে পারে চীন

চীনের কাছ থেকে ১০০ ড্রোন কেনার বিষয়ে আলোচনা করছে রাশিয়া। আগামী এপ্রিলের এগুলো সরবরাহ করা হতে পারে। জার্মান ম্যাগাজিন ডের স্পাইজেল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাম্প্রতিক দিনগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি ও অন্যান্য পশ্চিমা দেশগুলো ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি না করার জন্য চীনকে সতর্কবার্তা দিয়েছে। পশ্চিমা দেশগুলো বলেছে, এই ধরনের যেকোনও পদক্ষেপের গুরুতর পরিণতি হবে।

পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইতিমধ্যে রাশিয়ার কাছে অস্ত্রসহ ড্রোন বিক্রি করেছে ইরান ও উত্তর কোরিয়া। তবে চীন এখনও পর্যন্ত এ ধরনের কোনও পদক্ষেপ নেয়নি।

ডের স্পাইজেল চীনা ড্রোন নির্মাতা জিয়ান বিঙ্গো ইন্টেলিজেন্ট এভিয়েশন টেকনোলজির সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, তারা জেডটি-১৮০ ড্রোনের ১০০টি প্রোটোটাইপ তৈরি করতে প্রস্তুত। এই ড্রোন ৩০ থেকে ৩৫ কেজি ওয়ারহেড বহন করতে পারে। এটি ইরানের শাহিদ-১৩৬ ড্রোনের মতোই। ইরানের এই ড্রোন দিয়ে ইউক্রেনে ব্যাপক হামলা চালিয়েছিল রাশিয়া।

পত্রিকাটি আরও জানিয়েছে, চীনা সেনাবাহিনীর নিয়ন্ত্রিত একটি প্রতিষ্ঠান রাশিয়ার কাছে তাদের সুখোই-২৭ যুদ্ধবিমানের জন্য যন্ত্রাংশ পাঠাতে চেয়েছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়