ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপে মিত্রদের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ২ মার্চ ২০২৩   আপডেট: ২০:৫৪, ২ মার্চ ২০২৩
চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপে মিত্রদের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র

রাশিয়াকে সামরিক সহায়তা দিলে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। এ বিষয়ে ঘনিষ্ঠ মিত্রদের সঙ্গে আলাপ-আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। চার মার্কিন কর্মকর্তা এবং অন্যান্য সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। যে কোনও সম্ভাব্য বিধিনিষেধের জন্য সমর্থন আদায়ে বিভিন্ন দেশের বিশেষ করে ধনী দেশগুলোর জোট জি-সেভেনের সঙ্গে আলোচনা হয়েছে। তবে ওয়াশিংটন কী ধরনের নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে তা স্পষ্ট নয়। 

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দাবি করেছে, চীন রাশিয়াকে অস্ত্র দেওয়ার কথা বিবেচনা করছে। তবে বেইজিং বিষয়টি অস্বীকার করেছে। এরপরও রাশিয়াকে যাতে কোনও ধরনের সহযোগিতা করা না হয় সেজন্য চীনকে সরাসরি সতর্কবার্তা দিয়েছে পশ্চিমা জোট।

সূত্র জানিয়েছে, রাশিয়ার প্রতি চীনা সমর্থন বন্ধে বাইডেন প্রশাসনের প্রাথমিকভাবে যেসব পদক্ষেপ নিতে পারে, তার মধ্যে রয়েছে, মার্কিন অর্থমন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা এবং কূটনৈতিক ও কর্মকর্তা পর্যায়ে নিষেধাজ্ঞা। ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞার সবচেয়ে বেশি সমর্থনকারী দেশগুলোর সাথে বেইজিংয়ের বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে ইতিমধ্যে আলোচনা হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র বলেছেন, ‘এটি চীনের জন্য একটি বিভ্রান্তি এবং তাদের আন্তর্জাতিক সম্পর্কের জন্য একটি সম্ভাব্য আঘাত, যা তাদের প্রয়োজন নেই বা তাদের চাওয়া উচিত নয়।’

একটি সূত্র জানিয়েছে, চীন থেকে রাশিয়ায় কোনও চালান ধরা পড়লে বাইডেন প্রশাসন প্রথমে সমন্বিত নিষেধাজ্ঞার ধারণা উত্থাপন করতে পারে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়