ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

মারিওপোলে আকস্মিক সফরে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ১৬:৩০, ১৯ মার্চ ২০২৩
মারিওপোলে আকস্মিক সফরে পুতিন

ইউক্রেনের কাছ থেকে দখল করা মারিওপোলে আকস্মিক সফরে গিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সরকারি গণমাধ্যম রোববার এ তথ্য জানিয়েছে।

গত বছর প্রতিবেশী ইউক্রেন বিশেষ সামরিক অভিযান শুরুর পর রুশ বাহিনীর দখলে থাকা দনবাসে এটাই পুতিনের প্রথম সফর। যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির দুদিনের মাথায় তিনি এ সফর করলেন।

একটি দাপ্তরিক ভিডিওতে দেখা গেছে, পুতিন রাতে মারিওপোলের রাস্তায় গাড়ি চালাচ্ছেন এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলছেন। এসময় তার সঙ্গে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী মারাত খাসনালিন ছিলেন। তবে এই ভিডিও চিত্র কখন ধারণ করা হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, সফরকালে পুতিন মারিওপোলের পূর্ব দিকে অবস্থিত রোস্তভ অন ডন শহরে শীর্ষ সামরিক কমান্ডারদের সঙ্গে বৈঠক করেছেন।

বার্তা সংস্থা তাস জানিয়েছে, পুতিন হেলিকপ্টারে করে মারিওপোল গিয়েছিলেন। তিনি ফিলহারমনিক হল পরিদর্শন করেছেন। এটি আজভস্টাল লোহা ও ইস্পাত প্ল্যান্টের রক্ষকদের বিচারের জন্য ব্যবহৃত হয়েছিল। শিল্প কমপ্লেক্স থেকে ইউক্রেনীয় সৈন্যরা শেষ পর্যন্ত আত্মসমর্পণের আগে বেরি হয়ে এসেছিল।

দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধে বিধ্বস্ত হওয়া মারিওপোল ১০ মাসেরও বেশি সময় ধরে রাশিয়ার দখলে রয়েছে। ইউক্রেনের দাবি, সেখানে ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়