ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

বেইজিংয়ে বালিঝড়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ২২ মার্চ ২০২৩  
বেইজিংয়ে বালিঝড়

চীনের রাজধানী বেইজিংয়ে বড় আকারের বালিঝড় আঘাত হেনেছে। এর ফলে সেখানে বায়ু দূষণের মাত্রা বেড়েছে। ধুলার কারণে দেশের অন্যান্য অংশ কমলা রঙের কুয়াশায় ঢেকে গেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে,  সরকারিভাবে জানানো হয়েছে, বেইজিংয়ে বায়ুর মানের সূচক সর্বোচ্চ ৫০০ তে পৌঁছেছে, যা ‘গুরুতর দূষণ’ নির্দেশ করে। তবে বেসরকারি হিসেবে সূচক আরও বেশি।

বুধবার সকালে শহরের কিছু এলাকায় দৃশ্যমানতা এক কিলোমিটারেরও কম হয়ে যাওয়ায় কর্তৃপক্ষ আবহাওয়া সতর্কতা জারি করেছে। স্থানীয়দেরকে বাইরের কার্যক্রম কমাতে সতর্ক করেছে।

চীনের উত্তর এবং উত্তর-পশ্চিমের কিছু অংশে প্রবল বাতাস এবং ধূলিকণা আকাশকে কমলা রঙে পরিণত করেছে। এর ফলে কিছু জায়গায় কয়েকশ মিটারেরও কম দৃশ্যমানতা ছিল।

চীনের আবহাওয়া দপ্তর বুধবার সকাল ৮টা থেকে ২৪ ঘণ্টার জন্য উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলজুড়ে ধূলির জন্য হলুদ সতর্কতা জারি করেছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের ‘বাতাস ও বালি থেকে রক্ষা পাওয়ার জন্য দরজা ও জানালা বন্ধ রাখা উচিত। বাইরে বের হওয়ার সময় তাদের মাস্ক ব্যবহার করাও উচিত। তবে শিশু, বয়স্ক ও শ্বাসযন্ত্রের অ্যালার্জি এবং অন্যান্য অবস্থার লোকদের বাইরে যাতায়াত সীমিত করা প্রয়োজন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়