ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২৩ মার্চ ২০২৩  
ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

বিচারব্যবস্থা সংশোধনের সরকারি প্রচেষ্টার প্রতিবাদে হাজার হাজার ইসরায়েলি বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীরা বৃহস্পতিবার সারা দেশে রাস্তা অবরোধ করেছে।

রয়টার্স জানিয়েছে, হাজার হাজার মানুষ পতাকা নেড়ে এবং হর্ন বাজিয়ে তেল আবিবের একটি সড়কে মিছিল করে। কর্মব্যস্ত দিনে এই বিক্ষোভের ফলে পুরো সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ বিক্ষোভকারীদের ওপর জলকামান ব্যবহার করে তাদের ছত্রভঙ্গের চেষ্টা করেছে। বিক্ষোভকারীদের একটি অংশ তেল আবিবের বাইরে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ করে। পরে পুলিশ বিক্ষোভকারীদের সেখান থেকে সরে যেতে বাধ্য করে। জনগণের বিরক্তি উৎপাদনের অভিযোগে পুলিশ বেশ কয়েক জনকে গ্রেপ্তার করেছে।

চলতি বছরের শুরুতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর চরম ডানপন্থী সরকার সুপ্রিম কোর্টের কর্তৃত্বকে সীমিত করতে নতুন আইন প্রণয়নের ঘোষণা দেয়। এরপর থেকেই দেশটিতে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভকারীরা জেরুজালেমের জনতা ওল্ড সিটির দেয়ালের পাশে জড়ো হয়েছিল। সেখানে থেকে তারা দেশের স্বাধীনতার ঘোষণার একটি বিশাল প্রতিকৃতি টানিয়েছিল।

অ্যাভিডান ফ্রিডম্যান নামের এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা এখানে আমাদের জীবনের জন্য লড়াই করছি। আমরা ৭৫ বছর ধরে যে রাষ্ট্রটি তৈরি করছি সেখানে আমরা ইহুদি জনগণ হিসাবে আমাদের জীবনের জন্য লড়াই করছি।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়