ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  বৈশাখ ৩১ ১৪৩১

নিজেকে সরকার প্রধান ঘোষণা নাইজারের জেনারেলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ২৮ জুলাই ২০২৩   আপডেট: ১৯:৫১, ২৮ জুলাই ২০২৩
নিজেকে সরকার প্রধান ঘোষণা নাইজারের জেনারেলের

নাটকীয় অভ্যুত্থানের পর নিজেকে নাইজারের নতুন নেতা ঘোষণা করেছেন প্রেসিডেন্সিয়াল গার্ড ইউনিটের প্রধান জেনারেল আবদুরাহমানে তচিয়ানি। শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি এ ঘোষণা দিয়েছেন।

বুধবার দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে প্রাসাদের মধ্যেই অবরুদ্ধ করে রাখে প্রেসিডেন্ট গার্ড বাহিনী। এর দুদিন পর শুক্রবার জেনারেল তচিয়ানি নিজেকে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ঘোষণা দেনে। এর মাধ্যমে ১৯৬০ সালে স্বাধীনতার পর নাইজারে প্রথম গণতান্ত্রিক সরকারকে উৎখাত করা হলো।

ভাষণে তচিয়ানি বলেছেন, তিনি এখন থেকে ‘ন্যাশনাল কাউন্সিল ফর দ্য সেফগার্ড অব দ্য হোমল্যান্ডের সভাপতি’ হিসাবে দায়িত্ব পালন করবেন।

৬২ বছর বয়সী জেনারেল দাবি করেছেন, দেশের ক্রমাবনিত এবং অনিবার্য মৃত্যু’ এড়াতে এই হস্তক্ষেপ প্রয়োজন ছিল। তবে কবে বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

বেসামরিক নেতৃত্বে প্রত্যাবর্তনের জন্য একটি সময়রেখা উল্লেখ করা হয়নি।

২০১৫ সালে তচিয়ানি সামরিক বাহিনীর অভিজাত ইউনিটের নেতৃত্ব দেওয়া শুরু করেন। তিনি নাইজারের পশ্চিমাঞ্চল টিলাবেরির বাসিন্দা। দেশটির সেনাবাহিনীর সিংহাভাগ নিয়োগ এই এলাকা থেকে হয়। দেশটির সাবেক প্রেসিডেন্ট মহামাদু ইসুফো-এর ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত তচিয়ানি।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়