ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

কাতারে ৮ ভারতীয়ের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ২৭ অক্টোবর ২০২৩   আপডেট: ১৫:৩৯, ২৭ অক্টোবর ২০২৩
কাতারে ৮ ভারতীয়ের মৃত্যুদণ্ড

ছবি: এনডিটিভি

ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ৮ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে কাতারের একটি আদালত। বর্তমানে তারা কাতারের রাজধানী দোহার একটি কারাগারে আটক রয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার কাতারের একটি আদালত এ রায় দেয়। 

দণ্ডিত ব্যক্তিরা হলেন- অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্ত এবং নাবিক রাগেশ।

এ রায় প্রকাশের পরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মৃত্যুদণ্ড দেওয়ার নির্দেশে আমরা বিস্মিত। আমরা আদালতের বিস্তারিত নির্দেশের জন্য অপেক্ষা করছি। ৮ জনের পরিবারের সাথে যোগাযোগ রাখা হচ্ছে। আইনগত বিষয়টি খতিয়ে দেখার জন্য পরামর্শ দাতাদের সাথেও কথা বলা হচ্ছে।

নয়াদিল্লি বলছে, বিষয়টি ‘স্পর্শকাতর’। তাই কী কারণে এই মৃত্যুদণ্ড দেওয়া হলো, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি বিবৃতিতে।

কাতার প্রশাসনের একটি সূত্রের বরাতে আনন্দবাজার জানিয়েছে, কাতার সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার কাজে একটি বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন ওই আট কর্মকর্তা। তাদের মধ্যে কেউ কেউ অত্যন্ত গোপন এবং স্পর্শকাতর বিষয় নিয়ে কাজ করতেন বলেও জানিয়েছে সূত্রটি।

ইসরাইলের হয়ে চরবৃত্তি করা এবং গোপন তথ্য পাচারের অভিযোগে ২০২২ সালের অগস্ট মাসে তাদের গ্রেপ্তার করে করা হয়েছিল। 

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়