ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

রেকর্ড ব্যবধানে আবারও পুতিনের নিরঙ্কুশ বিজয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ১৮ মার্চ ২০২৪   আপডেট: ১০:৫৮, ১৮ মার্চ ২০২৪
রেকর্ড ব্যবধানে আবারও পুতিনের নিরঙ্কুশ বিজয়

ভ্লাদিমির পুতিন। ছবি: স্কাই নিউজ

নির্বাচনে আবারও রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পথে নিরঙ্কুশ বিজয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। ৩ দিনের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি রেকর্ডসংখ্যক ভোট পেয়েছেন।

রোববার (১৭ মার্চ) প্রাথমিক ফলাফলের তথ্যে দেখা যায়, প্রায় ৮৮ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, প্রায় ৬০ শতাংশ এলাকার ভোট গণনা শেষ হয়েছে। এতে দেখা গেছে, পুতিন ৮৭. ৫ শতাংশ ভোট পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছেন। তার প্রতিদ্বন্দ্বীদের মধ্যে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ ৪ শতাংশের কম ভোট নিয়ে দ্বিতীয়, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং লিওনিড স্লুটস্কি চতুর্থ হয়েছেন।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রয়টার্স জানায়, সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে এটি রেকর্ড। এতে করে ৭১ বছর বয়সী রাশিয়ার এই নেতার আরও ছয় বছর ক্ষমতায় থাকা পাকাপোক্ত হল। ১৯৯৯ সাল থেকে তিনি ক্ষমতায় রয়েছেন।

ভোটের ফলাফলে বিপুল ভোটে জয়ী পুতিন। ছবি: রয়টার্স

প্রাথমিক ফলাফল
প্রাথমিক ফলাফলে দেখা যায়, প্রেসিডেন্ট নির্বাচনে ৩০ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে পুতিন ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হন। এতে করে ২০০ বছরের মধ্যে পুতিন রাশিয়ার সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা নেতা হতে যাচ্ছেন। এর মধ্য দিয়ে জোসেফ স্ট্যালিনকেও ছাড়িয়ে যাবেন।

বিবিসি জানায়, যখন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টিভি প্রাথমিক ফলাফল ঘোষণা করে তখন পুতিনের বিজয় কোনো বিস্ময় হয়ে আসেনি।

জয়ের পর মার্কিন গণতন্ত্রকে কটাক্ষ করলেন পুতিন
নির্বাচনে বিপুল জয়ের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অনেক পশ্চিমা দেশের চেয়ে রাশিয়ার গণতন্ত্র বেশি স্বচ্ছ।এটি স্বচ্ছ, একেবারেই বস্তুনিষ্ঠ। এই নির্বাচন যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায়।

বিজয় ভাষণ
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পুতিন ইতিমধ্যে রাজধানী মস্কোতে বিজয় ভাষণ দিয়েছেন। পুতিন তার সমর্থকদের বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান-সংশ্লিষ্ট বাকি কাজগুলোর সমাধানকে অগ্রাধিকার দেবেন তিনি। রাশিয়ার সামরিক বাহিনীকে তিনি শক্তিশালী করবেন।

সূত্র: রয়টার্স, বিবিসি, স্কাই নিউজ

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ