ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ২৭ মার্চ ২০২৪   আপডেট: ১৫:০৫, ২৭ মার্চ ২০২৪
ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ওলেকসি দানিলভ

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারিকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই পদে দেশটির বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধানকে নিয়োগ দিয়েছেন তিনি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মঙ্গলবার ঘটে এই রদবদলের ঘটনা। এর আগে গত মাসে দেশটির সেনাবাহিনীর শীর্ষ পর্যায়েও রদবদল করেন জেলেনস্কি। কিন্তু বারবার শীর্ষ নিরাপত্তা কর্মকতাদের কেন রদবদল করছেন জেলেনস্কি, তা এখনো জানা যায়নি।

২০১৯ সাল থেকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সেক্রেটারি ছিলেন ওলেকসি দানিলভ। মঙ্গলবার হঠাৎ তাকে সেই পদ থেকে বরখাস্ত করা হয়। এরপরেই বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধান ৫১ বছরের ওলেকসান্দর লিটভিনেনকোকে জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সেক্রেটারির পদে বসান ইউক্রেনের প্রেসিডেন্ট।

মঙ্গলবার রাতে দেওয়া ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, দানিলভকে নতুন দায়িত্ব দেওয়া হবে। এ ব্যাপারে বিস্তারিত পরে জানানো হবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারির পদ থেকে দানিলভকে সরিয়ে দেওয়ার কারণ বলেননি জেলেনস্কি। তবে তিনি বলেছেন, ইউক্রেনকে শক্তিশালী করাসহ রাষ্ট্রব্যবস্থার সব ক্ষেত্রে নবায়নের কাজ চলবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের নবনিযুক্ত সেক্রেটারি লিটভিনেনকো সম্পর্কে জেলেনস্কি জানান, বৈদেশিক গোয়েন্দাপ্রধান হিসেবে লিটভিনেনকোর দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। নিজের অভিজ্ঞতার আলোকে তিনি ইউক্রেনের নিরাপত্তা এবং প্রতিরক্ষার ক্ষেত্রে কাজ করবেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়