ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আরব দেশগুলো ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৯, ২৯ মার্চ ২০২৪   আপডেট: ২০:৫২, ২৯ মার্চ ২০২৪
আরব দেশগুলো ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সৌদি আরব ও অন্যান্য আরব দেশগুলো ‘ইসরায়েলকে পুরোপুরি স্বীকৃতি দেওয়ার জন্য প্রস্তুত।’ বৃহস্পতিবার নির্বাচনী তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

বাইডেন এমন সময় এ মন্তব্য করলেন যখন ইসরায়েল গাজার ওপর নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে। এই সময়েও ফিলিস্তিনিদের ব্যাপারে আরব দেশগুলোর একরকম নিশ্চুপ ভূমিকা পালন করে যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধ শুরুর পর বারবার ইসরায়েলকে ‘গাজা-পরবর্তী পরিকল্পনা’ করার আহ্বান জানিয়েছেন। এই পরিকল্পনার মধ্যে ‘দ্বিরাষ্ট্র সমাধানের’ বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

বাইডেন বলেছেন, ‘আমি এখন বিস্তারিতভাবে বলব না। কিন্তু দেখুন, আমি সৌদিদের সাথে এবং মিশর, জর্ডান ও কাতারসহ অন্যান্য আরব দেশের সাথে কাজ করছি। তারা ইসরায়েলকে পুরোপুরি স্বীকৃতি দিতে প্রস্তুত।’

তিনি বলেন, ‘তবে গাজায় যুদ্ধ পরবর্তী একটি পরিকল্পনা থাকতে হবে, এবং একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য একটি যাত্রা থাকতে হবে, এটি আজ হয়তো হবে না, তবে একটি অগ্রগতি হতে হবে এবং আমি মনে করি আমরা এটি করতে পারি।’

আরব রাষ্ট্রগুলো ২০০২ সালে অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় একটি ফিলিস্তিন রাষ্ট্রের বিনিময়ে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দিয়েছিল। ওই ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী পূর্ব জেরুজালেম নির্ধারণ করা হয়েছিল। ইসরায়েল তখন প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়