ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

স্রেব্রেনিৎসা গণহত্যা: ১১ জুলাইকে আন্তর্জাতিক দিবস হিসাবে স্বীকৃতি জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ২৩ মে ২০২৪   আপডেট: ২২:৫২, ২৩ মে ২০২৪
স্রেব্রেনিৎসা গণহত্যা: ১১ জুলাইকে আন্তর্জাতিক দিবস হিসাবে স্বীকৃতি জাতিসংঘের

১৯৯৫ সালের স্রেব্রেনিৎসা গণহত্যার স্মরণে ১১ জুলাইকে আন্তর্জাতিক দিবস ঘোষণা করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। প্রস্তাবটি বৃহস্পতিবার সাধারণ পরিষদে পাস হয়েছে।

১৯৯৫ সালের জুলাই মাসে বলকান গৃহযুদ্ধের সময় স্রেব্রেনিৎসা গণহত্যার ঘটনা ঘটে। গণহত্যার কিছুদিন আগে বসনিয়ার সার্ব সেনারা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ঘোষিত নিরাপদ এলাকা স্রেব্রেনিৎসা শহর এবং তার আশপাশের এলাকা দখল করে নিয়েছিল। বসনিয়ান সার্বরা স্রেব্রেনিৎসার মুসলিম পুরুষ ও বালকদের ধরে নিয়ে যায়। এদেরকে বেছে বেছে আলাদা করে হত্যা করা হয়, তারপর তাদের গণকবর দেওয়া হয়। আট হাজার মুসলিমকে ১১ জুলাই হত্যা করেছিল সার্বরা,যাকে ইউরোপের সবচেয়ে নৃশংস ঘটনা হিসাবে দেখা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এত বড় গণহত্যা আর হয়নি।

জার্মানি,  রুয়ান্ডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৭টি আঞ্চলিক রাষ্ট্র বৃহস্পতিবার সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপন করে। ১৯৩ সদস্যের মধ্যে ৮৪টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। প্রস্তাবে ১১ জুলাইকে ১৯৯৫ সালের গণহত্যার প্রতিফলন এবং এর স্মরণে আন্তর্জাতিক দিবস হিসাবে স্বীকৃতির কথা বলা হয়েছে, যা প্রতিবছর পালিত হবে। 

পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে জাতিসংঘে জার্মানির স্থায়ী প্রতিনিধি আন্তজে লিয়েন্ডারতসে বলেন, ‘আমাদের উদ্যোগ হচ্ছে নিহতদের স্মৃতিকে সম্মান জানানো এবং বেঁচে থাকা ব্যক্তিদের সমর্থন করা যারা সেই দুর্ভাগ্যজনক সময়ের চিহ্ন নিয়ে বেঁচে আছেন।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়